রতন টাটার পাশে বসতেই ভাগ্য ফিরে গিয়েছিল এক শিল্পপতির!

18
রতন টাটার পাশে বসতেই ভাগ্য ফিরে গিয়েছিল এক শিল্পপতির!

শুধু রতন টাটার পাশে বসতেই ভাগ্য ফিরে গিয়েছিল এক শিল্পপতির! হেলথকেয়ার সংস্থার পার্টনার সঞ্জীব কল সম্প্রতি তাঁর অভিজ্ঞতার কথা জানিয়েছেন সংবাদমাধ্যমের কাছে। সোশ্যাল মিডিয়াতে একটি আবেগঘন পোস্ট করে তিনি লিখেছেন রতন টাটা কিভাবে তার জীবনের মোড় ঘুরিয়ে দিয়েছেন।

2004 সালে ফ্লাইটে করে মুম্বাই থেকে দিল্লিতে যাচ্ছিলেন সঞ্জীব। মুম্বাই পৌঁছে তিনি নামিদামি সংস্থার সঙ্গে মিটিং করেছিলেন। কিন্তু তাতে লাভ কিছু হয়নি। এরপর বাড়ির উদ্দেশ্যে ফেরার সময় বিমানের সিটে বসে ল্যাপটপ খুলে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন দেখছিলেন তিনি। নিজের ভুল শুধরে নেওয়ার চেষ্টা করছিলেন।

এই সময় তার পাশের সিটে দেখেন বিখ্যাত শিল্পপতি রতন টাটা বসে রয়েছেন। বিমানের জুস খেতে গিয়ে সঞ্জীবের পোশাকে জুস পড়ে যায়। রতন টাটার নিজের রুমাল এগিয়ে দেন তার দিকে। এরপর তাদের মধ্যে শুরু হয় কথোপকথন। সঞ্জীব তাকে জানান ভারত এমন দুজন মার্কিন বিজ্ঞানী কে হারাতে চলেছে যারা দেশের প্রথম ফার্মাসিউটিক্যাল রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট কোম্পানি তৈরি করতে চায়‌।

তিনি তার মিটিংয়ের ব্যর্থতার কথা জানান। এরপর রতন টাটা তার কাছ থেকে ফোন নম্বর চান এবং পরে তার সঙ্গে যোগাযোগ করেন। তিনি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মারফত তার আইডিয়া তুলে ধরেন টাটা গ্রুপের কাছে। তার আইডিয়া পছন্দ হয় টাটা গ্রুপের। তারপরই কার্যত ভাগ্যের চাকা ঘুরে যায় সঞ্জীব কলের।