রূপোর মেডেল বদলে যেতে পারে সোনায়! ভাগ্যন্নতি ঘটতে চলেছে মীরাবাঈ চানুর

16
রূপোর মেডেল বদলে যেতে পারে সোনায়! ভাগ্যন্নতি ঘটতে চলেছে মীরাবাঈ চানুর

ভাগ্য বদলাতে চলেছে মীরাবাঈ চানুর, ইতিমধ্যেই আমরা জানি টোকিও অলিম্পিকে ভারতের কাছে পদক এনে দিয়েছে মীরাবাঈ চানু। যার হাত ধরে ভারতের পতাকার মান রক্ষা হয়েছে। তবে সূত্র মারফত খবরে জানা যাচ্ছে যে, মীরাবাঈ এর সাথে একই ইভেন্টে সোনা জিতেছিলেন ঝিহুই হোউ, স্ন্যাচ ও ক্লিন অ্যান্ড জার্ক মিলিয়ে মোট ২১০ কেজি ওজন তুলতে সক্ষম হয়েছেন এই চিনা ভারত্তোলক, তার সাথে অলিম্পিকে নতুন রেকর্ডও গড়েছে।

অন্যদিকে শানু ২০২ কেজি ওজন তুলে দ্বিতীয় স্থান অধিকার করেছে, তবে চানু গেমস ভিলেজ ইতিমধ্যেই ছেড়ে চলে এসেছেন, কিন্তু চীনের ওই প্রতিযোগীকে ভিলেজ ছাড়ার অনুমতি দেয়নি আন্তর্জাতিক অলিম্পিক কর্তৃপক্ষ। সূত্র মারফত খবর জানা যাচ্ছে যে, চিনা ওই প্রতিযোগীর একবার ডোপ টেস্ট হতে পারে আর এই ডোপ পরীক্ষায় বদলে যেতে পারে চানু মেডেলের রং। সে ক্ষেত্রে জিতে যেতে পারেন সোনার মেডেল, যা নিঃসন্দেহে ভারতের জন্য আরও গর্বের বিষয়।

সেই জন্যই তিনি প্রতিযোগীকে গেমস ভিলেজ ছাড়ার অনুমতি দেয়া হয়নি। তবে জানা যাচ্ছে খুব শীঘ্রই ওই চীনা প্রতিযোগীর ডোপ টেস্ট এর স্যাম্পল নেয়া হবে, তাতে যদি কিছু সন্দেহজনক একবার পাওয়া যায় দ্বিতীয়বার ও ডোপ টেস্ট হবে তাঁর। আর তাতেই ভাগ্যদেবী প্রশ্ন হতে পারে চানুর উপর। রূপোর মেডেল বদলে যাবে সোনায় ৪৯ কেজি ফাইনাল স্ন্যাচ ৮৭ কেজি ও ক্লিন এন্ড জার্ক ১৫ কেজি তুলে দ্বিতীয় স্থান অধিকার করেন চানু। যার ফলে চানুর হাত ধরেই সাফল্যের পদ তালিকায় যুক্ত হয়েছে ভারতেরনাম।

মনিপুরের এই মীরাবাঈ চানু ভারতের নাম উজ্জ্বল করেছেন টোকিও অলিম্পিকে। এর আগেও সিডনি অলিম্পিকে কর্ণম মলেস্বরি পরে দ্বিতীয় স্থানে ভারত্তোলক হিসেবে পদক জিতে ছিলেন মীরাবাঈ চানু। তবে মীরাবাঈ চানু যদি এক্ষেত্রে সোনার পদক জেতেন তাহলে অভিনব বিন্দার পর দ্বিতীয় ভারতীয় হিসেবে স্বর্ণ পদক জেতা রেকর্ড করে ফেলবেন চানু এবং শুধুমাত্র তিনি নন ভারতবাসী হিসেবে আমাদের কাছে এটি যথেষ্ট গর্বের বিষয় হয়ে দাঁড়াবে। আমরা চাই আন্তর্জাতিক মহলেও ভারতের পতাকা জ্বলজ্বল করুক।