সমকাজে সমবেতন এর দাবিতে বিধানসভা গেটের সামনে বিক্ষোভ পার্শ্বশিক্ষকদের

6
সমকাজে সমবেতন এর দাবিতে বিধানসভা গেটের সামনে বিক্ষোভ পার্শ্বশিক্ষকদের

এই ধরনের বিক্ষোভ ও এই ধরনের আরজি নতুন কিছু নয় অনেক আগের থেকেই। সামনে একুশে বিধানসভা নির্বাচন সেই ধরনের সরকার সবার মন জয় করতে একেবারে মরিয়া। সেই সূত্র ধরেই আজ বুধবার বিধানসভা গেটের সামনে সমকাজে সমবেতন এর দাবিতে বিক্ষোভ করলেন পার্শ্বশিক্ষকেরা। আজ বুধবার বেলা ১১ টায় বিধানসভার ৬ নম্বর গেটের সামনে পার্শ্ব শিক্ষকদের একটি সংগঠন বিক্ষোভ করতে শুরু করে। তাদের দাবি মুখ্যমন্ত্রীর উপস্থিতি, বিক্ষোভ এর মধ্যে কিছু মহিলা পার্শ্ব শিক্ষিকা গেট দিয়ে ভেতরে ঢোকার চেষ্টা করে। বেতন বৃদ্ধির দাবিতে এই বিক্ষোভ সেটা স্পষ্ট।

বিধানসভার ৬ নম্বর গেটের সামনে কয়েক শ পাঁচশ শিক্ষক শিক্ষিকা ভিড় জমায় এবং বেতন বাড়ানোর দাবি নিয়ে বিক্ষোভ করতে থাকে। ধীরে ধীরে পরিস্থিতি একেবারে হাতের বাইরে চলে যায়। বিধানসভার ৬ নম্বর গেট বন্ধ থাকায় অনেক শিক্ষক শিক্ষিকাদের ভেতরে ঢোকার চেষ্টা করে। পরে তাদের টেনেহেঁচড়ে নামানো হয় এবং তারপরেই বিশাল গন্ডগোল বেধে যায়, পরিস্থিতি সামাল দেওয়ার জন্য উপস্থিত হয় বিশাল পুলিশবাহিনী। সমকাজে সমবেতন এই বিক্ষোভ ২০১৯ সাল থেকেই চলে আসছে। তাদের দাবি চুক্তিভিত্তিক পার্শ্ব শিক্ষকদের বেতন পরিকাঠামো ঠিক করতে হবে। এই নিয়ে একটা সময় শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় পার্শ্ব শিক্ষকদের সঙ্গে কথাবার্তা বললেও, সমস্যার সমাধান তেমনভাবে হয়নি। আর যে কারণেই ফের বিক্ষোভের সূত্রপাত।

এই প্রসঙ্গ টেনে সুব্রত মুখোপাধ্যায় জানিয়েছেন বিধানসভার সামনে বিক্ষোভ দেখিয়ে কোন লাভ নেই, এতে কোন সমস্যার সমাধান হবে না। এর জন্য সুষ্ঠু আলোচনার পথেই হাঁটতে হবে পার্শ্বশিক্ষকদের।