দোকানের স্টাইলের টেস্টি বেগুনি বানান বাড়িতেই, দেখে নিন পদ্ধতি

5
কানের স্টাইলের টেস্টি বেগুনি বানান বাড়িতেই, দেখে নিন পদ্ধতি

অনুষ্ঠান বাড়ি হোক অথবা ঘরে তৈরি জলখাবার, বা অফিস ফেরত রাস্তার ধারের মুখরোচক খাবারের মধ্যে বরাবরই প্রথম স্থান অধিকার করে রয়েছে বেগুনি। লম্বা লম্বা ফালি করে কাটা বেগুনের স্লাইস ব্যাসনের গোলায় ডুবিয়ে ভেজে নিলেই তৈরি মুখোরোচক, মুচমুচে, সুস্বাদু বেগুনি। তবে দোকানের স্টাইলের টেস্টি বেগুনি বানাতে হলে আপনাকে এর সঙ্গে আরো বেশ কিছু উপকরণ মেশাতে হবে। এই প্রতিবেদনে রইলো তার প্রণালী।

একটি গোটা বেগুন থেকে বেগুনি বানাতে গেলে প্রথমে একটি পাত্রে দেড় কাপ মতো বেসন, আধ কাপ ময়দা, ১/২ চা-চামচ পরিমাণে লঙ্কার গুঁড়ো, গরম মশলা গুঁড়ো, বেকিং পাউডার, আদা বাটা, রসুন বাটা, এক চা-চামচ পরিমাণ হলুদ গুঁড়ো এবং স্বাদমতো নুন দিয়ে পরিমাণ মতো জল ঢেলে নিয়ে একটি গাঢ় মিশ্রণ বানিয়ে নিতে হবে। জল ঢালার সময় ধীরে ধীরে মিশ্রণের মধ্যে তা অ্যাড করতে হবে, নতুবা মিশ্রন অত্যন্ত পাতলা হয়ে যাবে।

ধীরে ধীরে অল্প অল্প করে জল দিয়ে বেগুনির উপযুক্ত ব্যাটার বানিয়ে নিতে হবে। ব্যাটার যখন আপনার আঙ্গুলের গায়ে লেগে থাকবে, গড়িয়ে পড়বে না, তখনই বুঝে যাবেন ব্যাটারের ঘনত্ব একদম সঠিক হয়েছে। প্রয়োজনে এই মিশ্রণে ফুড কালারও যোগ করতে পারেন। এরপর বেগুনের বোটা ছাড়িয়ে লম্বা লম্বা করে কেটে নিতে হবে। বেগুনের স্প্লাইস পাতলা হলে বেগুনির স্বাদ কিন্তু বুঝতে পারবেন না। তাই একটু মোটা করেই কাটতে হবে।

কেটে নেওয়ার পর তাতে কিছুক্ষণের জন্য অল্প নুন মাখিয়ে রাখতে হবে, এতে বেগুন নরম হবে। এরপর কড়াইয়ে সাদা তেল গরম করে বেগুনের স্লাইস ব্যাটারের মধ্যে ডুবিয়ে গরম তেলে ভালো করে ভেজে নিয়ে (বেগুনির গায়ে যখন ভালোমতো সোনালি রং ধরবে) তেল ছেঁকে তুলে নিলেই রেডি মুচমুচে, সুস্বাদু বেগুনি। উপর থেকে বিটনুন ছড়িয়ে অথবা শুধু শুধুই খেতে পারেন দোকানের স্টাইলে ঘরে ভাজা মুচমুচে বেগুনি।