রাজ্যে একাধিক সরকারি স্কুল বন্ধ হয়ে যাচ্ছে, বিশেষ উদ্যোগ নিলো রাজ্য সরকার

4
রাজ্যে একাধিক সরকারি স্কুল বন্ধ হয়ে যাচ্ছে, বিশেষ উদ্যোগ নিলো রাজ্য সরকার

বিভিন্ন কারণে জেলায় জেলায় একাধিক সরকারি স্কুল বন্ধ হয়ে যাচ্ছে। এই রাজ্যে সরকারি স্কুলগুলির করুন পরিস্থিতি দেখে শিউরে উঠছেন শিক্ষা বিশেষজ্ঞরা। সরকারি স্কুলগুলোতে পড়ুয়ার বিশেষ অভাব দেখা দিচ্ছে। এবার এই সমস্যা দূর করতে রাজ্যের প্রশাসন নড়েচড়ে বসলো। রাজ্যের বন্ধ হয়ে যাওয়া স্কুলগুলোকে খোলার ব্যাপারে নতুন নীতি নিয়ে এলো রাজ্য সরকার।

রাজ্য শিক্ষা মন্ত্রীর ব্রাত্য বসু সম্প্রতি বিধানসভা জানিয়েছেন বন্ধ হয়ে যাওয়া স্কুল নিয়ে এখন সার্ভে চালানো হচ্ছে। কি কারনে স্কুল বন্ধ হয়েছে তা জানার চেষ্টা চলছে। বেশিরভাগ ক্ষেত্রে ছাত্র সংখ্যা কম থাকার কারণে স্কুল বন্ধ করে দেওয়া হচ্ছে বলে তিনি দাবি করেছেন। এই মুহূর্তে অনেকেই বেসরকারি স্কুলে তাদের সন্তানদের ভর্তি করতে চাইছেন।

যাদের একটু সামর্থ্য রয়েছে তারা তাদের সন্তানদের বেসরকারি স্কুলে ভর্তি করাতে আগ্রহী হয়ে পড়েছেন। সরকারি প্রাথমিক স্কুলগুলিতে বহু ক্ষেত্রে ছাত্র-ছাত্রী সংখ্যা কমে যাচ্ছে। স্কুল বিল্ডিং শিক্ষা পরিকাঠামো সবই আছে শুধু ছাত্রছাত্রীদের অভাব দেখা দিয়েছে। এই সমস্ত রিপোর্ট শীঘ্রই শিক্ষা মন্ত্রীর কাছে এসে পৌঁছাবে।

শিক্ষামন্ত্রী জানিয়েছেন সব দিক খতিয়ে দেখে তারা এই বিষয়ে সিদ্ধান্ত নেবেন। তবে প্রশ্ন উঠছে যে পরিকাঠামো ঠিক থাকা সত্ত্বেও সরকারি স্কুলের কেন অভিভাবকেরা তাদের সন্তানদের পাঠাতে চাইছেন না।। শিক্ষক নিয়োগ প্রসঙ্গে শিক্ষামন্ত্রী জানিয়েছেন কোথায় কত শূন্য পদ রয়েছে সেই ব্যাপারেও স্কুল গুলির কাছে তালিকা চাওয়া হয়েছে।