দেখে নিন ফিক্সড ডিপোজিটের উপর কে বেশি সুদ দিচ্ছে পোস্ট অফিস না ব্যাংক

16
দেখে নিন ফিক্সড ডিপোজিটের উপর কে বেশি সুদ দিচ্ছে পোস্ট অফিস না ব্যাংক

বর্তমান অর্থনৈতিক পরিস্থিতিতে ব্যাংকে ফিক্সড ডিপোজিটের উপর সুদের হার অনেকখানিই কমেছে। ফলে সঞ্চয়কারীদের কপালে স্বভাবতই চিন্তার ভাঁজ পড়েছে। পোস্ট অফিস এবং ব্যাংক, টাকা জমানোর জন্য এই দুটি সংস্থার অপশন রয়েছে সঞ্চয়কারীদের কাছে। এই প্রতিবেদন মারফত জেনে নিন কোন সংস্থায় বিনিয়োগ করলে সবথেকে বেশি লাভবান হতে পারেন আপনি।

ফিক্সড ডিপোজিটের নিরিখে বর্তমানে যেকোনো ব্যাংকের তুলনায় সবথেকে বেশি সুদ দিচ্ছে পোস্ট অফিস। পোস্ট অফিসের টার্ম ডিপোজিটে যারা টাকা সঞ্চয় করতে চান তাদেরকে এক বছরের মেয়াদে ৫.৫% সুদ দেবে সংশ্লিষ্ট সংস্থা। একইভাবে দুই এবং তিন বছরের মেয়াদের জন্যেও ৫.৫% হারেই সুদ পাবেন গ্রাহক। তবে পাঁচ বছরের মেয়াদের ক্ষেত্রে সর্বোচ্চ ৬.৭% সুদ দেবে পোস্ট অফিস।

স্টেট ব্যাংকে যদি ফিক্স ডিপোজিটে টাকা সঞ্চয় করতে চান তাহলে জেনে রাখা প্রয়োজন ৭ দিন থেকে ৪৫ দিনের জন্য ২.৯% হারে সুদ দেবে স্টেট ব্যাংক। ৪৬ দিন থেকে ১৭৯ দিনের বিনিয়োগের জন্য ৩.৯% হারে সুদ পাওয়া যাবে। ১৮০ দিন থেকে ২১০ দিনের জন্যেও সুদের পরিমাণ বেড়ে ৪.৪% ধার্য করা হয়েছে।

২১১ দিন থেকে এক বছরের কম মেয়াদে বিনিয়োগের জন্য ৪.৪% সুদ পাবেন গ্রাহক। ১ বছর থেকে ২ বছরের কম মেয়াদের জন্য পাবেন ৫% হারে সুদ। ২ বছর থেকে ৩ বছরের কম মেয়াদের জন্য ৫.১% সুদ পাওয়া যাবে। ৩ বছর থেকে ৫ বছরের কম মেয়াদে ফিক্সড ডিপোজিটের উপর ৫.৩% হারে সুদ দিচ্ছে এস বি আই। ৫ বছর থেকে ১০ বছরের কম মেয়াদের জন্য ৫.৪% হারে সুদ পাওয়া যাবে।