১২ টাকায় ২ লক্ষ এবং ৩০ টাকায় ৪ লক্ষ টাকার ইনস্যুরেন্স পেতে দেখে নিন PMSBY- PMJJBY

23
১২ টাকায় ২ লক্ষ এবং ৩০ টাকায় ৪ লক্ষ টাকার ইনস্যুরেন্স পেতে দেখে নিন PMSBY- PMJJBY

প্রতিটি মানুষের সুরক্ষার জন্য লাইফ ইনস্যুরেন্স পলিসি থাকাটা অত্যন্ত জরুরী। সাধারণ মানুষের সুরক্ষার জন্য কেন্দ্রীয় সরকারের তরফ থেকে তাই দুটি লাইফ ইনস্যুরেন্স পলিসির বন্দোবস্ত করা হয়েছে। এই দুটি জীবন বীমা পলিসির মধ্যে একটি হলো প্রধানমন্ত্রী সুরক্ষা বিমা যোজনা (Pradhan Mantri Suraksha Bima Yojana-PMSBY) ও দ্বিতীয়টি প্রধানমন্ত্রী জীবন জ্যোতি বিমা যোজনা (PMJJBY)।

এই যোজনার আওতায় ২-২ লক্ষ টাকার বিমা নিতে পারবেন গ্রাহকরা। ৩৪২ টাকার বার্ষিক প্রিমিয়াম দিলে অর্থাৎ মাসে ৩০ টাকা খরচ করলেই ৪ লক্ষ টাকার ইনস্যুরেন্সের পেয়ে যাবেন গ্রাহক। প্রধানমন্ত্রী সুরক্ষা বিমা যোজনার আওতায় প্রতি মাসে এক টাকা বা বছরে ১২ টাকা জমা করে ২ লক্ষ টাকার অ্যাক্সিডেন্টাল ইনস্যুরেন্স পেয়ে যাবেন।

PMSBY-র বার্ষিক প্রিমিয়াম মাত্র ১২ টাকা। মে মাসের শেষে এই টাকা দিতে হয়। ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে ৩১ মে-এর মধ্যেই টাকা কেটে নেওয়া হয়। PMJJBY তাদের গ্রাহকদের লাইফ ইনস্যুরেন্সের সুবিধা দিয়ে থাকে। এই স্কিমে বছরে মাত্র ৩৩০ টাকা করে প্রিমিয়াম জমা করতে হবে। এই প্রিমিয়ামের টাকাও ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে সরাসরি টাকা কেটে নেওয়া হয়।

LIC এর সঙ্গে বেসরকারি লাইফ ইনস্যুরেন্স সংস্থার তরফ থেকে যৌথভাবে এই লাইফ ইনস্যুরেন্স পরিচালনা করা হয়। কেন্দ্রীয় সরকারের তরফ থেকে এই দুটি বীমা পরিকল্পনা চালু করা হয়েছে। আর্থিক ভাবে পিছিয়ে পড়া মানুষদের জন্য এই বীমা পরিকল্পনা চালু করা হয়েছে।