নতুন এবং সংশোধিত ভোটার তালিকায় আপনার নাম আছে কিনা দেখে নিন শীঘ্রই

17
নতুন এবং সংশোধিত ভোটার তালিকায় আপনার নাম আছে কিনা দেখে নিন শীঘ্রই

একুশের বিধানসভা নির্বাচন উপলক্ষে ভোটের প্রস্তুতি তুঙ্গে। রাজনৈতিক মহল এবং নির্বাচন কমিশনের তরফ থেকে ভোটের জোর প্রস্তুতি চলছে। সম্প্রতি গত ১৫ই জানুয়ারি নির্বাচন কমিশনের তরফ থেকে রাজ্যের জন্য নতুন এবং সংশোধিত ভোটার তালিকা পেশ করা হয়েছে। নতুন তালিকায় অন্তত কুড়ি লক্ষ নতুন ভোটারের নাম অন্তর্ভুক্ত করা হয়েছে। অপরপক্ষে প্রায় সাত লক্ষ ভোটারের নাম বাদ পড়েছে।

আপনার এবং আপনার পরিবারের নাম সেই নতুন এবং সংশোধিত ভোটার তালিকায় রয়েছে কিনা তা জানার জন্য রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকের ওয়েবসাইটে গিয়ে ভোটার তালিকা দেখে নিতে পারেন। এর জন্য প্রথমে https://ceowestbengal.nic.in সাইটে ক্লিক করতে হবে। এরপর ওয়েবসাইটে ঢুকে Electotal Roll (Voter List) 2021 অপশনে ক্লিক করতে হবে।

এবার নিজের জেলা সিলেক্ট করে নিতে হবে। এরপর নিজের বিধানসভা কেন্দ্রটি সিলেক্ট করুন। এরপর তালিকা থেকে নিজের বুথ কেন্দ্রটি বেছে নিন। আপনার ভোটার কার্ড এর পেছনের দিকেই বুথ কেন্দ্র লেখা রয়েছে। বুথ কেন্দ্র সিলেক্ট করলেই নতুন চূড়ান্ত ভোটার তালিকা পাওয়া যাবে। সেই তালিকা এবার আপনি ডাউনলোড করতে পারবেন। সেখানেই আপনি আপনার পরিবার, প্রতিবেশীদের নাম আছে কিনা জানতে পারবেন।

যদি ভোটার লিস্টে নাম না থাকে তাহলে ধরে নিতে হবে ভোটার কার্ডটি কোনোক্রমে বাতিল হয়ে গিয়েছে বা বাতিল হয়ে যেতে পারে। এমতাবস্থায় অবিলম্বে পদক্ষেপ গ্রহণ করতে হবে। নতুবা সমস্যার মুখোমুখি হতে হবে।