দেখুন ছোট্ট হাতি কীভাবে জড়িয়ে ধরে আদর করছে তার মালিককে

5
দেখুন ছোট্ট হাতি কীভাবে জড়িয়ে ধরে আদর করছে তার মালিককে

কথায় বলে হাতি নাকি মানুষকে ভীষণ ভাবে ভালবাসে। হাতি মানুষকে অনেকটা কুকুরের বাচ্চা বলে মনে করে, আমাদের যেমন কুকুরের বাচ্চাকে কিউট বলে মনে হয়, ঠিক তেমনই হাতিদের আমাদের বাচ্চাকে কিউট বলে মনে হয়। পশুপাখিদের ভালবাসলে তার দ্বিগুণ তারা ফিরে দিতে জানে। ওদের ভালোবাসা কোনো বাধা মানে না। প্রভুর জন্য সবকিছু করতে পারে ওরা। ওদের মধ্যে কোন স্বার্থপরতা থাকে না।

সম্প্রতি এমনই একটি ছবি শেয়ার করলেন ভারতীয় বনবিভাগের আধিকারিক সুশান্ত নন্দা, যা দেখলে আপনিও ভালো না বেসে পারবেন না। ছবিতে দেখা যাচ্ছে যে একজন ব্যক্তি বাড়ি পরিষ্কার করছেন ঝাঁটা দিয়ে, তার পেছন থেকে এক হাতি জড়িয়ে ধরে আদর করছে তাকে।

শুর দিয়ে যেন মমতায় আগলে রেখেছে সেই ব্যক্তি কে। ছোট্ট এই হাতির কান্ড কারখানা দেখে সকলেই ভালোবাসা প্রকাশ করেছেন। শুনতে পাওয়া গেছে যে, আনন্দ শিন্ডে নামে এক ফটোগ্রাফার ছবিটি তুলেছেন। ছবিটি পোস্ট করে সুশান্ত নন্দা ক্যাপশনে লিখেছেন, একে অপরের পরিপূরক।

ছবিটি দেখলে বুঝতে পারা যাবে যে বাচ্চা হাতিটিকে ছোট থেকে বড় করেছেন ওই ব্যক্তি। তার সঙ্গেই নিঃসন্দেহে তার মালিকের সম্পর্ক খুবই ভালো। হাতিটিকে সেই ব্যক্তি নিশ্চয়ই ভালোবাসা দেয় তাই জন্য তাকে এতটাই ভালবেসে ফেলেছে হাতিটি। কেয়ারটেকার ওই ব্যক্তির সঙ্গে হাতির মিষ্টি সম্পর্ক দেখে সকলেই মুগ্ধ হয়েছেন।

কিছু দিন আগেও যেভাবে হাতি হত্যা এবং অন্যান্য পশু-পাখিকে অত্যাচার করার ছবি আমরা সোশ্যাল মিডিয়ায় দেখতে পেয়েছি, এবং নিন্দা করেছি বারবার, সেখানে দাঁড়িয়ে এই রকম একটি ছোট্ট মিষ্টি ছবি দেখতে কার না ভালো লাগে। মানুষের মানবিকতা যে এখনও হারিয়ে যায়নি, এখনো পৃথিবীতে কিছু ভালো মানুষ আছে সেই বিশ্বাস নিয়ে আরো একবার আমরা নিশ্চিন্তে ঘুমাতে যাই।