দেখুন ১৯৮০ সালের দিকে মানুষ কিভাবে ইমেইল পাঠাতেন

14
দেখুন ১৯৮০ সালের দিকে মানুষ কিভাবে ইমেইল পাঠাতেন

বর্তমানে উন্নত প্রযুক্তির যুগে হোয়াটসঅ্যাপ, মেসেঞ্জার, ইমেইল মারফত যে কোনো গুরুত্বপূর্ণ নথি কিংবা মেসেজ মুহূর্তের মধ্যেই পৃথিবীর এক প্রান্ত থেকে আরেক প্রান্তে পৌঁছে যায়। তবে প্রযুক্তির এই উন্নয়নের প্রাকমুহুর্তে কিন্তু বিষয়টা এতটা সহজ ছিল না। এমনকি আশির দশকেও এক জায়গা থেকে অন্য জায়গায় সামান্য একটি ইমেইল পাঠানোর জন্য অনেক জটিল প্রক্রিয়া অবলম্বন করতে হতো। সময়ও লাগতো অনেক।

সম্প্রতি টুইটারে ব্রিটেনের (Britain) নিউজ অ্যাঙ্কর জন এর্লিচম্যান একটি ভিডিও শেয়ার করেছেন। এই ভিডিও মারফত দেখা যাচ্ছে যে ১৯৮০ সালে মানুষ ইমেইল কিভাবে পাঠাতেন। ২ মিনিট ২০ সেকেন্ডের ঐ ভিডিওটিতে দেখা যাচ্ছে ইমেল পাঠানোর জন্য ব্যবহৃত একটি মডেম ব্যবহার করা হচ্ছে, যারা আকার বর্তমান যুগের তুলনায় অনেক বড়।

ভিডিওটিতে দেখানো হচ্ছে, একজন ব্যক্তি ট্রেনে চলার সময় একটি বহনযোগ্য কম্পিউটারে ইমেল অ্যাক্সেস করার চেষ্টা করছেন। তিনি একটি বড় মডেম ব্যবহার করে সংযোগ ধরার ব্যবস্থা করেন। তবে তিনি সংযোগ রক্ষা করতে পারছিলেন না। ওই সময় এই সম্পূর্ণ প্রক্রিয়াটি ছিল অত্যন্ত জটিল। তবে জটিল এই প্রক্রিয়াটি দেখে কিন্তু বর্তমান আধুনিক প্রজন্মের মানুষ বেশ অবাক হয়েছেন।

এখানে কিন্তু শেষ নয়। ভিডিওটিতে আরও দেখা যাচ্ছে যে একজন ব্যবসায়ীও একটি হোটেলের মধ্যে লন্ডনের একটি নম্বর এবং কম্পিউটারের নম্বর ডায়াল করছেন। পোর্টেবল কম্পিউটারে স্ক্রিন এবং ছোট কীবোর্ড ব্যবহার করে বিষয়টি টাইপ করেন। অর্থাৎ তখনকার যুগে এমন ভাবেই প্রযুক্তির ব্যবহার হতো।