পাকিস্তানের ম্যাপে জম্মু কাশ্মীর ও লাদাখ, গুজরাট, ক্ষুব্ধ হয়ে সভা বয়কট করল নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল

9
পাকিস্তানের ম্যাপে জম্মু কাশ্মীর ও লাদাখ, গুজরাট, ক্ষুব্ধ হয়ে সভা বয়কট করল নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল

এবার পাকিস্তানের কর্মকান্ডে ক্ষুব্ধ ভারত। আর সেই আক্রণেই এবার সাঙ্ঘাই কো অপারেশনের বৈঠক থেকে বেরিয়ে গেলো ভারত। স্বাভাবিক ভাবেই পাকিস্তান সমালোচনার সুযোগ পেল। কিন্তু ভারতের যে এই পদক্ষেপ পাকিস্তানের ওপরে ক্ষুব্ধ হয়েই সেটা কিছুটা হলেও সূত্রের মাধ্যমে জানা গেলো।

আজ মঙ্গলবার সাঙ্ঘাই কো অপারেশন অর্গানাইজেশনের সদস্য দেশ গুলোর দ্বারা আয়োজিত একটি সিকিউরিটি এডভাইজারি ভার্চুয়াল মিটিং রাখা হয়েছিল। আর সেখানেই ঘটলো এই ঘটনা। সেখানে পাকিস্তানের তরফ থেকে যে ম্যাপ তুলে ধরা হয়েছে সেখানে জম্মু কাশ্মীর ও লাদাখ, গুজরাটকে নিজেদের অংশ বলে দাবি করেছে তারা। যেটা তারা গত মাসের ৪ তারিখে তৈরী করেছিল। এই ম্যাপ দেখেই স্বাভাবিকভাবেই ক্ষুব্ধ হয়ে গেলো নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল। আর ক্ষুব্ধ হয়েই তিনি বেরিয়ে গেলো মিটিং থেকে।

এই নিয়ে ভারতের বিদেশ মন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব জানিয়েছেন, পাকিস্তান এটা কাল্পনিক একটি মানচিত্র ইচ্ছা করে তুলে ধরেছে, যেটা একটি বৈঠকের ভাবমূর্তি নষ্ট করার জন্য যথেষ্ট। এই কাজের উদ্দেশ্য একটাই মিটিং এর মূল লক্ষ্যকে ব্যহত করে তোলা। আর সেটা সত্যি মিটিং হোস্ট কান্ট্রির পক্ষেও অপমানজনক, যেটার সম্মুখীন হল রাশিয়া।

এদিকে পাকিস্তানের পক্ষ থেকে স্বাভাবিকভাবেই ভারতের সমালোচনা করা হয়েছে। কিন্তু তাদের এই বৈঠকে মানচিত্র তুলে ধরা নিয়ে বেশ কিছু একটা বলতে শোনা যায় নি। তারা জানিয়েছে, যে ফোরামের কাজ সহযোগিতা করা, সেই মঞ্চ থেকে ভারতের এইভাবে বেরিয়ে যাওয়া কোনোভাবেই ভালো ব্যাপার না। তবে নয়া দিল্লি পাকিস্তানের এই কাজকে এক্সারসাইজ ইন পলিটিক্যাল এবসারডিটি বলে অবিহিত করেছেন।