মাধ্যমিক পরীক্ষার্থীরা শিক্ষিত বেকার হয়ে গেল! এ কী বললেন রাজ্যের মন্ত্রী ?

10
মাধ্যমিক পরীক্ষার্থীরা শিক্ষিত বেকার হয়ে গেল! এ কী বললেন রাজ্যের মন্ত্রী ?

এবার নতুন করে বিতর্কের সৃষ্টি হল রাজ্যের মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়ের মন্তব্যে। এই বছরে পাস হওয়া সকল মাধ্যমিক পরীক্ষার্থীরা শিক্ষিত বেকার হয়ে গেল বলে শিক্ষা মেলায় এদিন মন্তব্য করেন শোভনদেব চট্টোপাধ্যায়। গতকাল এই রাজ্যে মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশ হয়।

এই মাধ্যমিক পরীক্ষায় প্রায় 86 শতাংশ পরীক্ষার্থী পাশ করে।এদিন নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে শিক্ষা মেলা অনুষ্ঠানে যোগদান করতে এসে সেই প্রসঙ্গে মন্তব্য করেন শোভনদেব চট্টোপাধ্যায়। দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়গুলি অংশগ্রহণ করে এই মেলায়, যেখানে রাজ্যের শাসক দলের পক্ষ থেকে শোভনদেব ছাড়াও ফিরহাদ হাকিম এবং হুমায়ুন কবীর উপস্থিত ছিলেন।

এদিন শোভনদেব মঞ্চে উঠে সকলের সামনেই বলেন, গতকাল মাধ্যমিকের ফল প্রকাশ হয়েছে। এ বছর পরীক্ষায় 12 লক্ষ পড়ুয়া অংশগ্রহণ করেছিল, যেখানে পাশ করেছে 86%। এরা সকলেই শিক্ষিত বেকারে পরিণত হল। এরপর সকলে উচ্চমাধ্যমিক, স্নাতক এবং মাস্টার্স পরীক্ষা দেবে। কিন্তু বর্তমানে স্নাতক পাশ করেও চাকরি পাওয়া যাচ্ছে না। ফলে এরা সেই বেকার ঘুরে বেড়াবে।

শোভনদেবের এই মন্তব্যের পরই গোটা রাজ্য জুড়ে বিতর্ক শুরু হয়ে যায়। তিনি যে একপ্রকার রাজ্যে চাকরি না থাকার প্রসঙ্গটিকেই তুলে ধরতে চেয়েছেন, বিরোধী দলগুলি সে বিষয়ে মত প্রকাশ করতে থাকে।