এক অদ্ভুত মাছের সন্ধান পেলেন বিজ্ঞানীরা, মাথার দিকটা একেবারে অস্বাভাবিক

6
ক অদ্ভুত মাছের সন্ধান পেলেন বিজ্ঞানীরা, মাথার দিকটা একেবারে অস্বাভাবিক

গোটা পৃথিবী জুড়ে রয়েছে তিন ভাগ জল এবং এক ভাগ স্থল। পৃথিবীতে জলভাগের পরিমান বেশি হলে মহাকাশ থেকে এই গ্রহটিকে নীল রঙের দেখায় বলেই পৃথিবীর আরেক নাম নীল গ্রহ। পৃথিবীর এই জলভাগের মধ্যে বিশেষ করে রয়েছে গভীর সমুদ্র এবং এই গভীর সমুদ্রে রয়েছে নানা রকমের বিচিত্র প্রাণীদের বাস যাদের নিয়ে প্রতিনিয়ত গবেষকরা বিভিন্ন গবেষণা করে চলেছেন।

তবে সম্প্রতি এক ধরনের প্রাণীর খোঁজ পেলেন বিজ্ঞানীরা যেটা দেখলে অবাক হয়ে যাওয়ার মত অবস্থা হবে আপনারও। প্রাণীটিকে শুধু দেখতে অদ্ভুত নয় সাথে এটি বিরল প্রজাতির। বিজ্ঞানীরা এক ধরণের অদ্ভুত মাছের সন্ধান পেয়েছেন যা শারীরিক গঠন স্বাভাবিক হলেও মাথার দিকটা একেবারে অস্বাভাবিক।

এই ধরনের প্রাণী আগে কোনদিনই দেখা যায়নি। প্রাণীটির মাথায় একদম স্বচ্ছ কাঁচের মতো। সমুদ্রে বেশ কয়েক ধরনের প্রাণী রয়েছে যাদের শরীর জেলিফিশের মত দেখতে তবে গোটা শরীর নয় শুধুমাত্র মাথাটাই স্বচ্ছ এই ধরনের প্রাণী প্রথমে সন্ধান পাওয়া গেছে। সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় এই মাছটির একটি ছবি প্রকাশ পেয়েছে এবং এই ছবিটি সোশ্যাল মিডিয়ায় প্রকাশ করেছেন মন্টরি বে অ্যাকোয়ারিয়াম রিসার্চ ইনস্টিটিউট।

এই মাছটিকে ইনস্টিটিউটের বিজ্ঞানীরা দেখেছেন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া মন্টারি বেতে। বিজ্ঞানীদের মতে এই ধরনের মাছ বাস করে ৬০০ থেকে ৮০০ মিটার গভীর সমুদ্রে। এই ধরনের প্রাণীদের থাকে বায়োলুমিনিসেন্স, যা শিকারিদের হাত থেকে তাদের রক্ষা করে।