ক্রমশই বিশ্ব উষ্ণায়ন নিয়ে উদ্বিগ্ন বিজ্ঞানী মহল, সম্প্রতি এক ভয়াবহ তথ্য তুলে ধরল বিজ্ঞানীরা

14
ক্রমশই বিশ্ব উষ্ণায়ন নিয়ে উদ্বিগ্ন বিজ্ঞানী মহল, সম্প্রতি এক ভয়াবহ তথ্য তুলে ধরল বিজ্ঞানীরা

বিশ্ব উষ্ণায়নের জেরে সমস্যায় পড়েছেন গোটা বিশ্ববাসী, বিশেষ করে আন্টার্কটিকা ও গ্রিনল্যান্ডের বরফ গলছে যার জেরে সমুদ্রতলের উচ্চতা বৃদ্ধি পাচ্ছে। তাই এ ভাবে বরফ গলে গেলে সমুদ্রের জলস্তর বৃদ্ধির কারণেই ক্ষতিগ্রস্ত হবে বিশ্বের অধিকাংশ দেশ। এর মধ্যেই এক নতুন গবেষণায় আগামী দিনে তাঁর ভয়াবহ ফলাফল নিয়ে গবেষণা করছেন বিজ্ঞানী দল। সেই গবেষণায় বিজ্ঞানীদের হাতে উঠে এসেছে চাঞ্চল্যকর তথ্য।

এত দিন অবধি বিজ্ঞানীদের ধারণা ছিল 2100 সালের মধ্যে সমুদ্রপৃষ্ঠের জলস্তরের এক মিটার বাড়তে পারে কিন্তু নতুন ভাবে গবেষনায় জানা গিয়েছে ওই সালের মধ্যেই বিশ্বের জলস্তর বাড়বে 52 এবার থেকে আটানব্বই সেন্টিমিটারের মতো। গ্রিনল্যান্ড ও পশ্চিম পূর্ব আন্টার্কটিকায় ঠিক কী ঘটছে তা নিয়ে স্পষ্ট ধারণা পাওয়ার জন্য গবেষণা শুরু করেছেন গবেষকরা।

তাঁদের মতে গোটা বিশ্বে বিশ্ব উষ্ণায়নের জেরে উষ্ণতা বাড়বে পাঁচ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত আর এই লাগাতার হারের উষ্ণতা বৃদ্ধির জন্য সমুদ্র স্তরের উচ্চতা বাড়বে 7-178 সেন্টিমিটারের মতো। তাই ব্রিস্টল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জনাথন বার্মার জানিয়েছেন উষ্ণতা বৃদ্ধির জন্য বরফ গলার কারণে পশ্চিম আন্টার্কটিকা ও পূর্ব আন্টার্কটিকায় বড়সড় বদল হতে পারে। বেশ কয়েক লক্ষ বর্গ কিলোমিটার জমি হারিয়ে যেতে পারে এর ফলে খাদ্য উত্পাদনে ব্যাপক ক্ষতিগ্রস্ত হতে পারে। তাই এই বিশ্ব উষ্ণায়ন রোধ করার জন্য একমাত্র মানুষকে সচেষ্ট হতে হবে বলে মত প্রকাশ করেছেন তিনি।