ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার পরবর্তী প্রধান হিসেবে নিযুক্ত হলেন বিজ্ঞানী সোমনাথ

4
ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার পরবর্তী প্রধান হিসেবে নিযুক্ত হলেন বিজ্ঞানী সোমনাথ

বুধবার সিনিয়র রকেট বিজ্ঞানী সোমনাথকে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার পরবর্তী প্রধান হিসেবে নিযুক্ত করল কেন্দ্রীয় সরকার। জিএসএলভি mk3 লঞ্চার উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন তিনি। তার কর্মজীবনের প্রাথমিক পর্যায়ে পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকেল টিমের নেতৃত্ব দিয়েছিলেন।

তিনি এখন ইসরোর সিনিয়র বিজ্ঞানী এবং প্রধান কে শিভানের জায়গা নিতে চলেছেন। শুক্রবার তার মেয়াদ শেষ হচ্ছে। বিজ্ঞানী এস সোমনাথকে তিন বছরের জন্য মহাকাশ বিভাগের সচিব ও মহাকাশ কমিশনের চেয়ারম্যান পদে নিযুক্ত করা হয়েছে বলে জানা যাচ্ছে।

সোমনাথ দেশের সেরা রকেট প্রযুক্তিবিদ এবং মহাকাশ প্রকৌশলী। ভারতের সবথেকে শক্তিশালী মহাকাশ রকেট উন্নয়নের কাজে নেতৃত্ব দিয়েছিলেন তিনি। তার কর্মজীবন শুরু হয় পোলার স্যাটেলাইট লঞ্চিং ভেহিকেলের উন্নয়নমূলক কাজের সঙ্গে। তিনি কেরালার এরনাকুলাম মহারাজা কলেজ থেকে প্রাক ডিগ্রী শেষ করে কেরাল বিশ্ববিদ্যালয়ের টিকেএম কলেজ অফ ইঞ্জিনিয়ারিং কুইলন থেকে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং করেন।

দেশীয় ক্রায়োজেনিক পর্যায়সহ জিএসএলভি তিনটি সফল মিশন, এল পি এস সি র সাথে পিএসএলভি 11 টি সফল মিশনে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিলেন।