ব্যাংক প্রতারনা থেকে বাঁচাতে গ্রাহকদের টুইট করে সতর্ক থাকার নির্দেশ দিল এসবিআই

6
ব্যাংক প্রতারনা থেকে বাঁচাতে গ্রাহকদের টুইট করে সতর্ক থাকার নির্দেশ দিল এসবিআই

সময়ের সাথে সাথে সবকিছুই পরিবর্তন ঘটছে, আগের ব্যাংক ফ্রডের পদ্ধতির সাথে এখনকার পদ্ধতির অনেকটাই ফারাক ঘটেছে। দিন যাচ্ছে নতুন নতুন পদ্ধতির দ্বারা মানুষ ঠকানোর কাজ করছে কিছু অসাধু মানুষ। এই কারণেই দেশের সবথেকে বড় রাষ্ট্রায়ত্ত ব্যাংক এসবি আই, বারবার গ্রাহকদের সতর্ক করেছে। এবার ফের তাদের তরফ থেকে টুইট করে সতর্ক থাকার নির্দেশ দিল এসবিআই। এসবিআই মাঝে মাঝেই তাদের গ্রাহকদের জন্য নতুন নতুন সব প্রযুক্তি নিয়ে আসে। যাতে কোনোভাবেই গ্রাহকেরা প্রতারণার শিকার না হয়।

সম্প্রতি স্টেট ব্যাংক এর তরফ থেকে জানানো হয়েছে, তাদের গ্রাহকদের ব্যাংকের জাল ইমেইল আইডি বানিয়ে প্রতারণা করা হচ্ছে। এই ইমেইল আইডির সাথে ব্যাংকের কোন যোগাযোগ নেই। তাই ভুলেও এই ইমেইল আইডি খুলবেন না। কিছু অসাধু লোক আপনাদের প্রতারণার জালে জড়াতে চাইছে। আপনার একটু ভুল, সহজেই খালি করে দিতে পারে আপনার ব্যাংক একাউন্টকে।

এদিকে স্টেট ব্যাংকের তরফ থেকে আরও জানানো হয়েছে, ব্যাংকের অফিসিয়াল পোর্টাল থেকে ইন্টারনেট ব্যাঙ্কিং পরিষেবা ব্যবহারের কথা বলা হয়েছে, স্টেট ব্যাংকের নামে বিভিন্ন জাল ওয়েবসাইট সম্পর্কে সতর্ক করেছে স্টেট ব্যাংক। এইসব জাল ওয়েবসাইটকে এড়িয়ে চলার কথা বলা হয়েছে ওর সাথে নিজের ব্যাংক একাউন্ট পাসবুক আপডেট করার কথাও বলা হয়েছে।

শেষে আরো বলা হয়েছে আপনি যদি ফ্রডের অভিযোগ জানাতে চান, তাহলে নিজের নাম ইমেইল আইডি রেজিস্ট্রেশন নাম্বার মোবাইল নাম্বার ও ওটিপি জমা দিতে হবে। আর আপনি যদি নতুন ইউজার হন তাহলে এই পোর্টালে নিজের নাম সবার প্রথমে রেজিস্টার করতে হবে। তার জন্য আপনাকে অবশ্যই আপনার মোবাইল নম্বর দিতে হবে। সেখানে আসা ওটিপি দিলেই আপনার নাম রেজিস্টার হয়ে যাবে। তারপরেই আপনি সহজেই আপনার অভিযোগ জমা দিতে পারবেন।