গোলাপি লবণ দেখেছেন? জানুন এর বিশেষত্ব

16
গোলাপি লবণ দেখেছেন? জানুন এর বিশেষত্ব

সেই রাজকন্যার কথা মনে পরে, যে কিনা বাবা কে বলেছিল তুমি আমার জীবনে নুন এর মতই। তখন তার বাবা বুঝতে না পারায় তাকে বাড়ি থেকে বের করে দেয়। তবে শেষমেষ বুঝতে পারেন যে, আমাদের জীবনে নুনের অপরিহার্যতা কতখানি। হ্যাঁ সত্যি আমরা নুন ছাড়া কোন খাবার খেতে পারিনা। কম অথবা বেশি কোন টাই হয়ে গেলে আমরা সেই খাবার খেতে পারিনা।তবে যারা হাই প্রেসারের রোগী তারা অনিচ্ছাসত্ত্বেও বেশি নন খেতে পারেন না। তবে গোলাপি লবণ যদি আপনি খান তাহলে আপনার শরীর স্বাস্থ্য দুটোই ভাল থাকবে।

আমাদের জীবনে বিভিন্ন অসুখ আমরা ঘরোয়া টোটকার সাহায্যে সারিয়ে তুলতে পারি। এর মধ্যে অন্যতম হলো এপসম সল্ট। আমরা অনেকেই এই লবণের নাম শুনেছি কিন্তু দেখেনি। এই লবণের প্রভাব আমাদের শরীরে খুবই ভালো কাজ দিতে পাড়ে। এটি কিন্তু আসলে কোনো লবণ নয়, শুধুমাত্র লবণের মতো দেখতে।

এই লবণ এর বৈজ্ঞানিক নাম ম্যাগনেসিয়াম সালফেট। এটি আমাদের শরীরে অত্যাবশ্যকীয় খনিজ, বৃদ্ধিতে সাহায্য করে। এটি কৃষিকাজ এবং রান্না দুটো কাজে লাগতে পারে। এপসম সল্ট এর অনেক গুণ রয়েছে, পাশাপাশি রয়েছে চাহিদা। আজকেই প্রতিবেদনে আমরা জেনে নেব এই লবণের কিছু গুণাগুণ।

স্নায়ুতন্ত্রকে ভালো রাখতে পারে এই এপসম সল্ট। ম্যাগনেসিয়াম আয়নের উপস্থিতি স্নায়ুকে বাইরে এবং শরীরের ভেতরে সংকেত পাঠাতে সাহায্য করে। শরীরের অতিরিক্ত স্ট্রেস কমাতে সাহায্য করে। আমাদের দেহের অ্যাড্রিনালিন হরমোন ক্ষরণ বাড়াতে সাহায্য করে। এই সল্ট জলে মিশিয়ে যদি স্নান করা যায় তাহলে শরীরে সেরোটোনিনের উপস্থিতি বৃদ্ধি পায়, যার ফলে আমাদের মন ভেতর থেকে শান্ত থাকে।

ডায়াবেটিস এর ক্ষেত্রেও এর অপরিহার্য তা অনেকটাই। এই সল্ট আমাদের শরীরে ইনসুলিনের মাত্রা বৃদ্ধি করে। ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখে এবং ডায়াবেটিস হওয়ার ভয় অনেকটাই কমিয়ে দেয়। এই সল্ট আমাদের কোষ্ঠকাঠিন্য দূর করতে পারে। পরিমাণমতো জলের সাথে মিশিয়ে খেলে এর মধ্যে থাকা ম্যাগনেসিয়াম আপনার কোষ্ঠকাঠিন্য দূর করতে সাহায্য করে।

এই নুন যদি জলের মধ্যে মিশিয়ে খেতে পারেন তাহলে আমাদের শরীরে ম্যাগনেসিয়াম এর ঘাটতি দূর হয়ে যাবে। এই নুন খেলে মাথা যন্ত্রণা সাইনাস অনেকটাই কমে যেতে পারে। এপসম সল্ট এর সঙ্গে এপসম সল্ট মিশিয়ে যদি ঘ্রাণ নেওয়া যায় তাহলে সাইনাসের যন্ত্রণা থেকে আরাম পাওয়া যায়।

মুখ এবং শরীরের স্ক্রাব হিসেবে এই এপসম সল্ট আমাদের সাহায্য করে। মধু এবং অলিভ অয়েলে এই সল্টটি মিশিয়ে বানিয়ে নিতে পারেন ফেসিয়াল স্ক্রাব। এগুলি শরীরের মৃত কোষ কে সহজে পরিষ্কার করে দেয়। কোন পোকা আমাদের যদি কামড়ে দেয়, তাহলে সেই জায়গায় এই সল্ট মিশিয়ে দিলে অনেক আরাম পাওয়া যায়।

এই সল্ট আমাদের শরীরের ক্লান্তি দূর করে দেয় সহজেই। এক গামলা জলে এক চামচ মিশিয়ে কুড়ি মিনিট পা ডুবিয়ে রাখলে ম্যাজিকের মতো কাজ করতে পারে এই সল্ট।

বাড়িতে যদি ছোট বাগান করতে চান তাহলে সেই মাটিতে মিশিয়ে দিন এপসম সল্ট। এটি মাটির উর্বরতা বৃদ্ধিতে সাহায্য করে।