নতুন নোটে ভারতের ভুল মানচিত্র মুদ্রণ করেছে সৌদি আরব, ক্ষোভ প্রকাশ করল ভারতের বিদেশমন্ত্রক

4
নতুন নোটে ভারতের ভুল মানচিত্র মুদ্রণ করেছে সৌদি আরব, ক্ষোভ প্রকাশ করল ভারতের বিদেশমন্ত্রক

সম্প্রতি, সৌদি আরবে নতুন ব্যাংক নোট ছাপা হয়েছে। সেই নোটে মুদ্রিত ভারতীয় মানচিত্রকে কেন্দ্র করে অসন্তুষ্ট ভারতের বিদেশমন্ত্রক। ভারতীয় বিদেশ মন্ত্রকের অভিযোগ, সৌদি আরবের নতুন নোটে ভারতের যে মানচিত্র অঙ্কন করা হয়েছে সেখানে, জম্মু-কাশ্মীর এবং লাদাখকে মানচিত্রের অন্তর্ভুক্ত রাখা হয়নি। অর্থাৎ জম্বু-কাশ্মীর ও লাদাখকে বিচ্ছিন্ন করেই ভারতের মানচিত্র মুদ্রণ করেছে সৌদি আরব।

আর এতেই চটেছে ভারতীয় বিদেশমন্ত্রক। জম্মু-কাশ্মীর এবং লাদাখকে কেন্দ্র করে যতই বিতর্ক থাকুক না কেন, এই দুই সীমান্তবর্তী প্রদেশ ভারতেরই অবিচ্ছেদ্য অংশ, এই মর্মে সৌদি আরবের বিদেশ মন্ত্রকের কাছে চিঠি পাঠানো হয়েছে। যেখানে নোটে মুদ্রিত ভারতের ভুল মানচিত্র সংশোধনের আর্জি জানানো হয়েছে। পাশাপাশি, নোট সম্পর্কিত নিজেদের অসন্তোষের কথাও প্রকাশ করেছে ভারত।

উল্লেখ্য, আসন্ন নভেম্বর মাসের ২১ এবং ২২ তারিখে সৌদি আরবে জি-২০ শিখর সম্মেলনের আয়োজন করা হতে চলেছে। তার আগেই নতুন নোট বাজারে আনলো সৌদি আরব। এই নোটের একদিকে সৌদি আরবের রাজা সলমন বিন আবদুল্লাজিজ আল সৌদের ছবি অঙ্কিত আছে। অপরদিকে সারা বিশ্বের মানচিত্র মুদ্রণ করা হয়েছে। সেখানে ভারতের মানচিত্র থেকে জম্বু-কাশ্মীর এবং লাদাখকে বাদ দিয়ে দিয়েছে সৌদি আরব।

সৌদি আরবের এই নতুন নোট প্রকাশ্যে আসতেই নড়েচড়ে বসেছে ভারতীয় বিদেশমন্ত্রক। ইতিমধ্যেই সৌদিতে অবস্থিত ভারতীয় দূতাবাসের সঙ্গে যোগাযোগ করে বিষয়টি সৌদি আরবের প্রশাসন এবং বিদেশমন্ত্রকের দৃষ্টিগোচর করা হয়েছে। ভারতীয় বিদেশ মন্ত্রকের আশা, বিষয়টির গুরুত্ব বুঝে ব্যবস্থা গ্রহণ করবে সৌদি আরবের প্রশাসন।