শনি, মঙ্গলবার মাছ মাংস খাওয়া থেকে বিরত থাকতে হয় কেন? জানুন বৈজ্ঞানিক কারণ

12
শনি, মঙ্গলবার মাছ মাংস খাওয়া থেকে বিরত থাকতে হয় কেন? জানুন বৈজ্ঞানিক কারণ

মাছ-মাংস আমাদের সকলেরই প্রিয় খাবার। সপ্তাহের প্রত্যেকটা দিনই যদি আমরা মাছ ,মাংস দিয়ে খেতে পারি তাহলে হয়তো কথাই নেই। কিন্তু অনেক বাড়ি আছে যাদের সপ্তাহের কয়েকটা দিনে এই মাছ, মাংস রান্না করা হয় না বিশেষ করে শনি, মঙ্গলবার।

এর পিছনে অবশ্যই কিছু বড় বৈজ্ঞানিক কারণ রয়েছে। বিশেষজ্ঞরা জানিয়েছেন, যারা প্রত্যেক সপ্তাহে মাছ-মাংস খান তাদের ক্ষেত্রে একটু হজমের সমস্যা হয়। পেটে গন্ডগোল দেখা দেয়, তাই যদি পেট ঠিক রাখতে হয় তবে সপ্তাহে অবশ্যই দু দিন নিরামিষ খাবার খাওয়া উচিত।

শুধুমাত্র যে সপ্তাহে দুদিন নিরামিষ খাওয়ার নিয়ম রয়েছে তা কিন্তু নয়, বিভিন্ন পার্বণ পূজার্চনার ক্ষেত্রেও উপবাস বহু প্রাচীন যুগ থেকেই চলে আসছে। কিন্তু এই উপবাসের পিছনে রয়েছে কিছু বৈজ্ঞানিক কারণ।

আয়ুর্বেদ চিকিৎসা ব্যবস্থা মতে, প্রত্যেক দিন আমরা যে খাবার খাই তার মাধ্যমে আমাদের শরীরে প্রচুর পরিমানে টক্সিন প্রবেশ করে, যার ফলে একাধিক রোগের সম্মুখীন হয় আমাদের শরীর। টক্সিন এমন একটি উপাদান যেটির ফলে আমাদের শরীরে নানান রোগ বাসা বাঁধে। সেইজন্যে টক্সিনকে যদি শরীর থেকে দূরে রাখা যায় তবে শরীর অবশ্যই সুস্থ থাকবে।

সে ক্ষেত্রে পাচনতন্ত্র বিশ্রাম পায় এবং শরীরের মেকানিজম পরিশোধিত হয়। আয়ুর্বেদের শাস্ত্র অনুযায়ী বলা হয়েছে, আমাদের শরীর ৮০ শতাংশ জল এবং ২০ শতাংশ কঠিন বস্তু দিয়ে তৈরি, যার ফলে চাঁদের মধ্যাকর্ষণ শক্তির ফলে আমাদের শরীরের জল প্রবাহিত হয় এর ফলে কোন ব্যক্তি চিন্তাগ্রস্থ এবং হিংস্র হয়ে যায়।

সেই জন্যেই যদি উপবাস করা যায় তবে এটি ওষুধের মতোই কাজ করে। সম্পূর্ণ উপবাস থাকা খুব ভালো কিন্তু সম্পূর্ণ উপবাস অনেকেই করতে পারেন না সেক্ষেত্রে গরম জলে লেবুর রস দিয়ে খেলে শরীর অনেকাংশে ভালো থাকে এবং পেট ফাঁপা হতেও দেয় না।