ইলিশ মাছ খেয়েই সন্তুষ্ট! জানুন ইলিশের থেকেও দামী এই মাছ গুলি সম্পর্কে

11
ইলিশ মাছ খেয়েই সন্তুষ্ট! জানুন ইলিশের থেকেও দামী এই মাছ গুলি সম্পর্কে

মাছে ভাতে বাঙালি। তাই মাছ খেতে আমাদের সকলেরই ভালো লাগে। কিন্তু ভালো লাগলে তো চলবে না, এমন কিছু মাছ আছে যা আমাদের খেতে ভালো লাগলেও তার দাম আমাদের ধরাছোঁয়ার বাইরে হয়। তেমনি একটি মাছ ইলিশ মাছ। আমাদের পকেট ফাঁকা হয়ে যায় একটি ভালো ইলিশ মাছ কিনতে গেলে।

চলতি বছরে ইলিশ মাছের যোগান এতটাই কম, দাম দিও ভালো ইলিশ মাছ কিনতে পাওয়া যাচ্ছে না। কিন্তু ইলিশ মাছের মত আরেকটি মাছ আছে, যা খাদ্য হিসেবে অত্যন্ত জনপ্রিয় সকলের কাছেই। এই মাছের নাম প্লাটিনাম আরওয়ানা। মাছের দাম শুনলে আপনি অবাক হয়ে যাবেন। এই একটি মাছের দাম চার লাখ মার্কিন ডলার।

ইলিশ মাছের মতো একেবারে দেখতে নয় এটি, বরং সমুদ্রের মাছের মতো দেখতে এই মাছটিকে। কিন্তু মাছ হিসাবে বিপুলভাবে জনপ্রিয় এই মাছ। ফ্রেশ ওয়াটার ডট স্ট্রিংয়েনামে মা স্টিমুলাতে পাওয়া যায় তাইওয়ানে।

বিরল প্রজাতির পেপার্মিন্ট এঞ্জেল ফিস নামক এই মাছের দাম ৩০ হাজার মার্কিন ডলার। এছাড়াও আছে পেপার্মিন্ট এঞ্জেল ফিস নামক একটি মাছ, যার দাম ৩০ হাজার মার্কিন ডলার। সাদা লাল রঙের এই মাছটি অনেকেরই প্রিয়। সাধ্য থাকলে একবার অন্তত কিনে দেখতে পারেন এই মাছ, কথা দিচ্ছি মুখে লেগে থাকবে সেই স্বাদ।

এই তালিকায় রয়েছে ব্লেডফিন বাসলেট, নামক একটি মাছ যাকে দেখতে পাওয়া যায় ক্যারিবিয়ান উপকূলে। এই মাছের দাম ন্যূনতম ১০ হাজার মার্কিন ডলার। প্রশান্ত মহাসাগরে পাওয়া যায় গোল্ডেন বাসলেট, বিরল প্রকৃতির এই মাছটি দেখতে ভীষণ ভাবে সুন্দর, মার্কিন বাসীরা এই মাছটি কিনে থাকেন ৮ হাজার মার্কিন ডলারের বিনিময়ে।

এর থেকে ভালো আমরা ইলিশ মাছ খেয়েই সন্তুষ্ট। তাই যে সমস্ত মাছ আমাদের কাছে দর্শনের জন্য ভালো, বিদেশের মানুষ সেই সমস্ত মাছ খেয়ে থাকেন অবলীলায়।

 ইলিশের দাম শুনলেই যেন খাওয়ার ইচ্ছে চলে যাচ্ছে। জোগান কম, তাই দামও কমার তেমন আশা দেখা যাচ্ছে না। কিন্তু জানেন কী, ইলিশের দামেই যেখানে আঁতকে ওঠার জোগাড়, সেখানেই পৃথিবীতে এমন কিছু মাছ আছে, যার দাম আকাশছোঁয়া। সেইসব মাছ পাতে নিতে গেলে অর্থের দম থাকতে হবে অনেকটাই।

 মাছের মতো দেখতে নয় মোটেই, কিন্তু মাছ হিসেবেই বিপুল জনপ্রিয়। ফ্রেসওয়াটার পোলকা ডট স্ট্রিংয়ে নামে এই মাছটি মূলত তাইওয়ানে পাওয়া যায়। দেখতে অদ্ভূত এই মাছটির দাম জানেন? এক লাখ মার্কিন ডলার!

 বিরল প্রজাতির পেপারমিন্ট অ্যাঞ্জেলফিস মাছটির দাম ৩০ হাজার মার্কিন ডলার। লাল-সাদা রঙের এই মাছটি ভোজন রসিকদের কাছে অত্যন্ত প্রিয়। দাম দেওয়ার দম থাকলে এ মাছ অন্তত একবার মুখে তুলতেই হবে।