আজকের দিনেই শততম শত রান করে রেকর্ড গড়েছিলেন শচীন টেন্ডুলকার

9
আজকের দিনেই শততম শত রান করে রেকর্ড গড়েছিলেন শচীন টেন্ডুলকার

আজ ১৬ই মার্চ, ২০২১। আজ থেকে প্রায় নয় বছর আগে ঠিক এই দিনেই ভারতীয় ক্রিকেট দুনিয়ার মাস্টারব্লাস্টার শচীন টেন্ডুলকার তাঁর ক্রিকেট জীবনের ১০০ তম শতরান করতে সমর্থ হয়েছিলেন। আজকের দিনটিতে ক্রিকেট অনুরাগীদের কাছে একটি বিশেষ দিন হিসেবেই চিহ্নিত রয়েছে। আজ থেকে প্রায় নয় বছর আগে ২০১২ সালের ১৬ই মার্চ বাংলাদেশি প্রতিপক্ষের বিরুদ্ধে লড়াই করেই এই সাফল্য লাভ করতে সমর্থ হয়েছিলেন শচীন।

২০১২ সালে ভারতের সঙ্গে বাংলাদেশের এশিয়া কাপ ক্রিকেটের আয়োজন করা হয়েছিল। ওই ক্রিকেট পিচেই ১৪৭ বলে বাংলাদেশের বিরুদ্ধে ১১৪ রান একাই তুলে নিয়েছিলেন শচীন টেন্ডুলকার। এর সঙ্গেই গড়ে ফেলেছিলেন দু-দুটি রেকর্ড। প্রথমটা, তার নিজের ক্যারিয়ার জীবনের জন্য। ২০১২ সালের ১৬ ই মার্চ ১১৪ রান তুলে নিজের ক্রিকেট ক্যারিয়ার জীবনের শততম শত রান করেছিলেন তিনি।

অন্যদিকে এই ক্রিকেট পিচেই বিশ্বের প্রথম ব্যাটসম্যান হিসেবে শততম শত রান করার রেকর্ডও গড়ে ফেলেছিলেন শচীন। তাঁর এই রেকর্ড আজ পর্যন্ত বিশ্বের আর কোনও ক্রিকেটার ভাঙতে পারেননি। এদিনের ম্যাচ শেষে শচীন জানিয়েছিলেন বাংলাদেশের বিরুদ্ধে তিনি যে শত রান করেছেন তা তাঁর ক্রিকেট জীবনের সবথেকে কঠিনতম শতরান।

প্রসঙ্গত, ক্রিকেট ক্যারিয়ার জীবনের ১০০তম শত রান তুলতে ১২টি চার ও একটি ছয় মেরেছিলেন শচীন। ম্যাচের ৪৪ তম ওভারে তাঁর শত রান পূর্ণ হয়। বাংলাদেশের বিরুদ্ধে তাঁর এই ঐতিহাসিক শতরানের ভিডিওটি আজও ইউটিউবে ভাইরাল হয়ে রয়েছে।