আমেরিকার পাল্টা নিষেধাজ্ঞা জারি করলো রাশিয়া

15
আমেরিকার পাল্টা নিষেধাজ্ঞা জারি করলো রাশিয়া

রাশিয়া এবং ইউক্রেনের যুদ্ধ এখনো বর্তমান। ইউক্রেনের সঙ্গে রাশিয়ার যুদ্ধ চলার আগে থেকেই রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল আমেরিকার পক্ষ থেকে। এবার সেই সমস্ত নিষেধাজ্ঞা জারি করে পাল্টা উত্তর দিলেন ভ্লাদিমির পুতিনের দেশ।

রাশিয়ার বিদেশি মন্ত্রকের তরফ থেকে জানানো হয়েছে ইতিমধ্যেই আমেরিকার ২৫ জনকে নিষিদ্ধ বলে ঘোষণা করা হয়েছে, এই তালিকায় রয়েছে জিল বাইডেনের নাম যিনি আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের স্ত্রী, এছাড়াও রয়েছে সেই তালিকায় বাইডেনের মেয়ের নাম।

রাশিয়ার বিদেশ মন্ত্রকের তরফ থেকে একটি বিবৃতি জারি করা হয়েছে এবং যেখানে জানানো হয়েছে যেভাবে আমেরিকা রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করে আসছে তারই পাল্টা প্রতিক্রিয়া দেওয়া হচ্ছে এবং যার জন্য আমেরিকার ২৫ জন নাগরিককে আপাতত স্টপ লিস্টে রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সেই লিস্টে রয়েছে জো বাইডেনের স্ত্রী এবং কন্যার নাম এছাড়াও রয়েছে মাইনের সেনেটর সুসান কলিনস, কেন্টাকির মিচ ম্যাককোনেল, নিউইয়র্কের কার্স্টেন হিলিব্রান্ড এবং আইওয়ার চার্লস গ্রাসলি। এ ছাড়াও এই তালিকায় রয়েছে আমেরিকার প্রশাসনিক কিছু আধিকারিকের নাম এবং কিছু বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এবং গবেষকের নাম। এই নিষেধাজ্ঞা জারি করার ফলে তালিকায় যাদের নাম রয়েছে তাদের রাশিয়ায় প্রবেশ করা নিষিদ্ধ।