যান্ত্রিক ত্রুটির কারনে প্রায় ২.৫ লক্ষ গাড়ি বাজার থেকে ফেরত নিচ্ছে রয়্যাল এনফিল্ড

23
যান্ত্রিক ত্রুটির কারনে প্রায় ২.৫ লক্ষ গাড়ি বাজার থেকে ফেরত নিচ্ছে রয়্যাল এনফিল্ড

যান্ত্রিক ক্রটি থাকার কারণে Bullet, Classic আর Meteor এর কুল ২,৩৬,৯৬৬ মডেলের মতো সমস্ত মোটরবাইক বাজার থেকে ফেরত নিয়ে নিচ্ছে বিখ্যাত বাইক প্রস্তুত কারক সংস্থা রয়্যাল এনফিল্ড। এই মডেলের গাড়ি গুলিতে কিছু ত্রুটি ধরা পড়েছে। ত্রুটি সারানোর জন্যই কার্যত বাজার থেকে সমস্ত মোটরবাইক তুলে নিতে চাইছে রয়াল এনফিল্ড। সম্প্রতি এই মর্মে বাজারে একটি নির্দেশিকা পাঠানো হয়েছে সংস্থার তরফ থেকে।

সংস্থার তরফ থেকে জানানো হয়েছে, ২০২০ ডিসেম্বর থেকে ২০২১ সালের এপ্রিলের মধ্যে তৈরি হওয়া Meteor সমেত বাইকের মডেল এবং ২০২১ সালের জানুয়ারি থেকে এপ্রিলের মধ্যে তৈরি হওয়া Bullet, Classic মডেলের মোটরসাইকেল গুলিকে অবিলম্বে সংস্থার কাছে ফেরত পাঠাতে হবে। ত্রুটিযুক্ত ইগনিশন কয়েলের সমস্যা দেখা দিয়েছে গাড়ি গুলিতে। যার ফলে মিসফায়ারিং’ এর সমস্যাও সৃষ্টি হয়েছে।

এতে যেমন একদিকে গাড়ির দক্ষতা হ্রাস পাবে তেমনই অন্যদিকে শর্ট সার্কিটেরও সম্ভাবনা বেড়ে যাচ্ছে। মোটর বাইকের ক্ষেত্রে এমন ঘটনা বিরল বলেই জানাচ্ছে সংস্থা। তাই আপাতত বিক্রি হয়ে যাওয়া গাড়ি গুলিকে পুনরায় সমীক্ষা করে দেখার জন্য সংস্থা বাইকগুলিকে আবার ফেরত পেতে চাইছে। ১০ শতাংশ মোটরসাইকেলের ক্ষেত্রে সমস্যা দেখা দিতে পারে বলে অনুমান করছে রয়াল এনফিল্ড। তাই গাড়ি গুলিকে ত্রুটিমুক্ত করতে চায় সংস্থা।

যানবাহন শনাক্তকরণ নম্বর মারফত গাড়ি গুলিকে চিহ্নিত করে গ্রাহকদের স্থানীয় পরিষেবা দল বা ডিলারশিপের পক্ষে যোগাযোগ করা হবে। তবে গ্রাহকেরা যদি নিজে থেকেই সন্ধান করতে চান তাহলে ১৮০০ ২১০ ০০৭ নম্বরে সরাসরি ফোন করে স্থানীয় রয়্যাল এনফিল্ড ওয়ার্কশপ থেকে নিজেই গাড়ি সম্পর্কে নিশ্চিত হতে পারবেন।