ক্রমশ ঊর্ধ্বমুখী তাপমাত্রা, উত্তরবঙ্গের ৫ জেলায় বজ্রবিদ্যুৎসহ বৃষ্টিপাতের সম্ভাবনা

12
ক্রমশ ঊর্ধ্বমুখী তাপমাত্রা, উত্তরবঙ্গের ৫ জেলায় বজ্রবিদ্যুৎসহ বৃষ্টিপাতের সম্ভাবনা

ফেব্রুয়ারি মাসের শেষ ভাগেই রাজ্য থেকে শীত বিদায় নিয়েছে। তাপমাত্রার পারদ ক্রমশ উপরের দিকে উঠছে। বাতাসের আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বনিম্ন ২৭ থেকে সর্বোচ্চ ৯৬ শতাংশে পৌঁছে গিয়েছে। গত ২৪ ঘন্টায় অবশ্য কলকাতায় বৃষ্টিপাত হয়নি। এদিকে উত্তরবঙ্গে বৃষ্টিপাতের সম্ভাবনা দেখা দিয়েছে। আগামী ৪৮ ঘণ্টায় পাহাড়ের অন্তত পাঁচটি জেলায় বৃষ্টিপাতের সম্ভাবনার আগাম পূর্বাভাস দেওয়া হয়েছে।

কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা স্বাভাবিকের ২ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস উপরে থাকবে বলে জানানো হয়েছে। সোমবার থেকেই অবশ্য দক্ষিণবঙ্গের আকাশ মেঘলা হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে বাতাসে জলীয় বাষ্পের উপস্থিতির কারণে আবহাওয়াজনিত অস্বস্তি বজায় থাকবে। আজ সকালেও কলকাতার আকাশ কুয়াশাচ্ছন্ন ছিল। তবে বেলা গড়ানোর সঙ্গে সঙ্গেই কুয়াশা অবশ্য উধাও হয়েছে।

কলকাতা শহরের তাপমাত্রা ইতিমধ্যেই ৩৫ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছে। গতকাল বিকেলেই কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৫.১ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে, স্বাভাবিকের থেকে যা অন্তত ৪ ডিগ্রি সেলসিয়াস বেশি বলে জানা গিয়েছে। এদিন সকালের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২০.৪ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের থেকে যা ১ ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল।

এদিকে শনিবার এবং রবিবার উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার এই পাঁচ জেলায় বজ্রবিদ্যুৎসহ বৃষ্টিপাতের সম্ভাবনার কথা জানানো হয়েছে। এছাড়া সোমবারেও দার্জিলিং কালিম্পং এ হালকা বৃষ্টিপাত হতে পারে বলে জানানো হয়েছে। সিকিম এবং উত্তর পূর্ব ভারতের অরুণাচল প্রদেশে বজ্রবিদ্যুৎসহ শিলাবৃষ্টি হতে পারে বলে জানানো হয়েছে।