পেট্রোল-ডিজেলের দাম বৃদ্ধি আরো বেশি চিন্তার মধ্যে ফেলছে সাধারণ মানুষকে

11
পেট্রোল-ডিজেলের দাম বৃদ্ধি আরো বেশি চিন্তার মধ্যে ফেলছে সাধারণ মানুষকে

এখনো লাগাম লাগেনি ডিজেল পেট্রোলের দাম, একদিন শুধুমাত্র স্থগিত রাখা হয়েছিল দাম বাড়ানোর ক্ষেত্রে। কিন্তু তারপরেই আজ শনিবার লিটার প্রতি দাম বাড়ানো হলো পেট্রোল-ডিজেলের। এমনিতেই দেশে এখন পেট্রোল-ডিজেলের দাম আকাশছোঁয়া, আরেকটু হলেই সেঞ্চুরি হাঁকাবে পেট্রোল ডিজেল। তার ওপরে এই ধরনের মূল্যবৃদ্ধি যা সাধারণ মানুষকে আরো বেশি চিন্তার মধ্যে ফেলছে।

কলকাতায় পেট্রোলের দাম ৯১ টাকা ৩৫ পয়সা। বেড়েছে ২৩ পয়সা। ডিজেলের দাম রয়েছে ৮৪ টাকা ৩৫ পয়সা, দিল্লিতে পেট্রোলের দাম ৯১ টাকা ১৭ পয়সা। বেড়েছে ২৪ পয়সা। ডিজেলের দাম রয়েছে ৮১ টাকা ৪৭ পয়সা। দাম বেড়েছে ১৫ পয়সা। চেন্নাইয়ে পেট্রোলের দাম ৯৩ টাকা ২০ পয়সা। বেড়েছে ২৩ পয়সা। ডিজেলের দাম রয়েছে ৮৬ টাকা ৫৩ পয়সা, দাম বেড়েছে ২২ পয়সা তেমন ভাবে মুম্বাইয়েও দাম বেড়েছে পেট্রোলের দাম ছিল ৯৭ টাকা ৫৭ পয়সা। বেড়েছে ২০ পয়সা। ডিজেলের দাম রয়েছে ৮৪ টাকা ৬০ পয়সা।

ডিজেল পেট্রোলের দামের এত মূল্য বৃদ্ধি, যার কারণে দেশের মানুষের মাথায় হাত। স্বাভাবিকভাবেই এই মূল্য বৃদ্ধির জন্য দোষারোপ করা হচ্ছে কেন্দ্রকে। বিভিন্ন বিরোধী রাজনৈতিক দল বিভিন্নভাবে কটাক্ষ করছে শাসক দল কে। গতকাল শুক্রবার এই বিষয় নিয়ে অল ইন্ডিয়া ট্রেডার্স ফেডারেশন এর তরফ থেকে ভারত বনধ ডাকা হয়েছিল যেখানে ৮ কোটির বেশি ব্যবসায়ী অংশগ্রহণ করেছিল। এই বন্ধের মাধ্যমে তারা রাজ্য সরকার ও কেন্দ্রীয় সরকারের উদ্দেশ্যে বিশেষ বার্তা দিয়েছে যাতে দুই সরকারের এই ধরনের অতিরিক্ত রাজস্ব আদায় নিয়ে পুনর্বিবেচনা করা হয়।