ব্রিটেনে প্রধানমন্ত্রী পদের দৌড়ে এগিয়ে ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনক!

5
ব্রিটেনে প্রধানমন্ত্রী পদের দৌড়ে এগিয়ে ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনক!

ব্রিটেনে প্রধানমন্ত্রী পদের জন্য কনজারভেটিভ পার্টির নেতৃত্ব দিচ্ছেন ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ নেতা ঋষি সুনক। এই দৌড়ে সাফল্য তাকে গ্রেট ব্রিটেনের প্রধানমন্ত্রী করবে। কিন্তু তাকে ব্রিটিশ সংসদ সদস্যদের সমর্থন আদায়ের চ্যালেঞ্জের মোকাবিলাও করতে হবে।

ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনক ব্রিটেনে প্রধানমন্ত্রী পদের দৌড়ে দারুণ এগিয়ে রয়েছেন। এলিমিনেশন রাউন্ড ভোটিংয়ে ঋষি সুনক ২৫ শতাংশ ভোট পেয়েছেন এবং শীর্ষে রয়েছেন। দুই নম্বরে রয়েছেন পেনি মরডান্ড, যিনি পেয়েছেন ১৯  শতাংশ ভোট। লিজ ট্রস ১৪ শতাংশ ভোট পেয়েছেন।

কেমি বেদেনোক ১১ শতাংশ ভোট পেয়েছেন, টম টুজেন্ট ১০ শতাংশ ভোট পেয়ে ৫ নম্বরে রয়েছেন। যেখানে ভারতীয় বংশোদ্ভূত সুয়েলা ব্রাভারম্যান ৯  শতাংশ ভোট নিয়ে ছয় নম্বরে রয়েছেন।

এলিমিনেশন  রাউন্ডে, দুই প্রার্থী, নাদিম জাহাভি এবং জেরেমি হান্ট যথাক্রমে ৭ এবং ৫ শতাংশ ভোট পেয়ে বাদ পড়েছেন। ঋষি সুনকের সামনে সবচেয়ে বড় চ্যালেঞ্জ কনজারভেটিভ পার্টিতে তার নেতৃত্ব প্রতিষ্ঠা করা। কনজারভেটিভ পার্টিতে নেতা নির্বাচনের প্রক্রিয়ায় একটি কমিটি জড়িত। তারা দলীয় এমপি।

নেতা নির্বাচনের জন্য তিন স্তরের প্রক্রিয়া রয়েছে। এতে মনোনয়ন, এলিমেশন এবং চূড়ান্ত নির্বাচন রয়েছে। মনোনয়ন শেষ হয়েছে এখন এলিমিনেশন রাউন্ড চলছে। এই দৌড়ে বর্তমানে এগিয়ে রয়েছেন ঋষি সুনক।