জলে ভিজিয়ে রাখলেই ভাত! জানুন আসামের এই ম্যাজিক চাল সম্পর্কে

15
জলে ভিজিয়ে রাখলেই ভাত! জানুন আসামের এই ম্যাজিক চাল সম্পর্কে

আমাদের গোটা দেশে এমন ধরনের অনেক চাল আছে যেগুলো কিনা রান্না করার কোনো দরকারই পড়ে না, শুধুমাত্র জলে ভেজালেই তৈরি হয়ে যায় সুস্বাদু ভাত। এটা আপনার কাছে একটা অবাস্তব ঘটনা মনে হলেও বাস্তবে এটা সত্যি। গোটা বিশ্বে প্রায় ৪০ হাজারেরও বেশি এই রকমের চাল রয়েছে তবে আসামে এক ধরনের চাল রয়েছে যাতে কিনা অদ্ভুত এক রকমের বিশেষত্ব রয়েছে। এই চালটির নাম হলো “বোকা” চাল।

ভাত খাওয়ার জন্য কিন্তু এই চাল কখনোই অন্য চালের মতন রান্না করে খেতে হয় না, যদি আপনি এই চাল জল অথবা দুধের মধ্যে ভিজিয়ে রাখেন, তাহলেই প্রস্তুত হয়ে যাবে খাওয়ার মতো ভাত। এই চালটি উৎপাদন হয় নিম্ন আসামে। এটা এক ধরনের কোমল চাউল। রান্না না করেই সহজেই খাওয়ার জন্য তৈরি করা হয় বলে এটি বিশেষ বিশেষ নাম রয়েছে গোটা দেশে।

গরম জল হলে শুধু মাত্র ১০ থেকে ১৫ মিনিট চাল ভিজিয়ে রাখুন যদি ঠান্ডা জল হয় তাহলে সেক্ষেত্রে আপনাকে ভিজিয়ে রাখতে হবে ৩০ মিনিট, তাহলে একেবারে খাওয়ার জন্য প্রস্তুত হয়ে যাবে এই চাল। এই ধরনের চাল বিশেষ করে অসমের বাসিন্দারাই খেয়ে থাকেন। অসমে একটি নামকরা উৎসব মাঘ বিহু তে, এই ধরণের চাল খাদ্য হিসেবে বিশেষ ভাবে ব্যবহার করা হয়। এই চাল ভৌগলিক স্বীকৃতি লাভ করেছিল ২০১৮ সালে। এই ধরনের বিশেষত্বের জন্য একে “কোমল রাইস” অথবা “জাদুর রাইস”বলা হয়ে থাকে।