বারবার হাত ধোয়া একটি মারাত্মক রোগের ইঙ্গিত, জানুন ব্যাখা

5
বারবার হাত ধোয়া একটি মারাত্মক রোগের ইঙ্গিত, জানুন ব্যাখা

সারা বিশ্বজুড়ে করোনা পরিস্থিতি এখনো পর্যন্ত বিদ্যমান। কবে এই মহামারী থেকে এই বিশ্ব মুক্তি পাবে তা নিয়ে কোনো নিশ্চয়তা কেউই করতে পারছেননা। করোনা মহামারী আগেও আমরা সবসময় নিজেদেরকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতাম। হয়তো করোনা মহামারী পরিস্থিতির ফলে পরিষ্কার-পরিচ্ছন্ন ব্যাপারে আরও সচেতন হয়ে পড়েছে আমরা। ডাক্তারের পরামর্শ দিয়েছেন বারবার হাত ধুতে নিজেকে সর্বদা পরিস্কার পরিচ্ছন্ন রাখতে এবং সানিটাইজ করতে।

ডাক্তারের পরামর্শ অনুযায়ী আমরা এই কাজটি খুব ভালোমতোই করছি বারবার হাত ধুচ্ছি এবং সানিটাইজ করছি। কিন্তু এই অভ্যাস অনেকের মধ্যে একটি মারাত্মক রোগের ইঙ্গিত করছে। একথা ঠিক ডাক্তাররা বারবার হাত ধুতে বলেছেন কিন্তু প্রয়োজনের বেশি বলেননি। অনেকেই প্রয়োজনের বেশি হাত ধুছেন, যা ওসিডি অর্থাৎ অবসেসিভ কম্পালসিভ ডিসঅর্ডার (obsessive compalsive disorder) রোগে পরিনত করেছে।

এই রোগে আক্রান্ত হলে ব্যক্তিরা প্রয়োজনের বেশি হাত ধুয়ে হয়ে থাকেন, এটি হল প্রাথমিক লক্ষণ। আরো লক্ষণগুলি হলো এরা খুবই খুঁতখুঁতে স্বভাবের হয়ে থাকে অর্থাৎ সবকিছুই নিখুঁতভাবে করতে চায়। এরা একটি নির্দিষ্ট প্যাটার্নে সবসময় জীবন ধারণ করতে চায়। ঘরে যে জায়গায় যে জিনিস রাখা আছে, সেই জায়গাতেই জিনিস রাখতে হবে যদি অন্য জায়গায় রাখা হয় তাহলে এরা রেগে যায়।

এছাড়াও এরা কোন জিনিসকে বারবার চেক করার একটি প্রবনতি দেখা যায়, প্রায় ৩-৪ ঘন্টা অন্তর অন্তর এরা কোনো জিনিস চেক করে থাকে। যেমন- গ্যাস বন্ধ করেছে কিনা সেটা বারবার গিয়ে দেখা। আশেপাশে থাকা মানুষদের মধ্যে যদি এই লক্ষণগুলি দেখতে পান তাহলে যত তাড়াতাড়ি সম্ভব ডাক্তারের পরামর্শ নেওয়া ভালো।