দেউলিয়া হওয়া কসমেটিক কোম্পানি Revlon-কে কিনতে পারে রিলায়েন্স

7
দেউলিয়া হওয়া কসমেটিক কোম্পানি Revlon-কে কিনতে পারে রিলায়েন্স

আমেরিকান কসমেটিক কোম্পানি Revlon-কে দেউলিয়া ঘোষণা করা হয়েছে। জানা যাচ্ছে, এই সুযোগে এই সংস্থাকে কিনতে পারে রিলায়েন্স। সূত্রের খবর, সম্প্রতি Revlon Inc. নামক একটি কোম্পানি ঋণের জালে জর্জরিত হয়ে তা শোধ করতে পারেনি বলে দেউলিয়া হওয়ার জন্য আবেদন করেছে। তবে আদৌ এই কোম্পানি রিলায়েন্স কিনবে কিনা সে প্রসঙ্গে স্পষ্ট কিছুই জানা যায়নি। এ জল্পনা চারিদিকে চাউর হতেই একধাক্কায় Revlon-এর শেয়ারের দাম বেড়েছে 87 শতাংশ।

একাধিক রিপোর্টে দাবি করা হয়েছে, রিলায়েন্স এখন ফ্যাশন এবং পার্সোনাল কেয়ার সেক্টরের দিকে বিশেষ নজর রেখেছে। এহেন পরিস্থিতিতে রিলায়েন্স যদি সত্যিই মার্কিন কোম্পানি Revlon Inc. কিনে নেয় তাহলে খুচরো ও টেলিকম সেক্টরের পর এবার প্রসাধনী সামগ্রীতেও নাম লেখাবে মুকেশ আম্বানির রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ। আর এভাবে আরও উন্নতি করবে রিলায়েন্স। কারণ, Revlon-এর দ্রব্যের চাহিদা বিশ্বের প্রায় প্রতিটি দেশেই রয়েছে।

দেশ বিদেশে Revlon-এর লিপস্টিকের চাহিদা ব্যাপক। Revlon-এর Elizabeth Arden ও Elizabeth Taylor-এর মতো 15টিরও বেশি ব্র্যান্ড রয়েছে। 150টিরও বেশি দেশে Revlon-এর দ্রব্যের চাহিদা রয়েছে। বাজারে এইসব প্রসাধনী সামগ্রীর ব্যাপক চাহিদা থাকলেও সরবরাহ শৃঙ্খল ভেঙে পড়ায় গ্রাহকদের কাছে প্রোডাক্ট পৌঁছে দিতে অসমর্থ হয়েছে তারা।

আর এই সেক্টরের ভেঙে পড়ার অন্যতম প্রধান কারণ হল কোভিড 19। কোভিড শুরুর প্রথমেই 2020 সালে এই কোম্পানির বিক্রি 21 শতাংশ কমে যায়। পাশাপাশি বাজারে চলে এসেছে অন্যান্য নিত্য নতুন ব্র্যান্ড। আর তাতেই লাভের বাজার একেবারে ধসে পড়ে এই কোম্পানির।

Revlon Inc কোম্পানি আজকের নয়। 90 বছরের ব্যবসা তাদের। 1932 সালে চার্লস রেভসন এবং জোসেফ রেভসন নামে দুই ভাই এই ব্যবসা শুরু করেছিলেন। এই কোম্পানিটি সর্বপ্রথম নেলপলিশ বিক্রি করতেই বাজারে এসেছিল। এই কোম্পানির সুনাম আজও লোকের মুখে মুখে ফেরে।