আজ থেকেই শুরু হচ্ছে করোনার টিকা নেওয়ার জন্য রেজিস্ট্রেশন, জানুন কিভাবে করবেন

24
আজ থেকেই শুরু হচ্ছে করোনার টিকা নেওয়ার জন্য রেজিস্ট্রেশন, জানুন কিভাবে করবেন

আগামী ১লা মে থেকে দেশজুড়ে ১৮ বছরের বেশি বয়সের টিকা করন পদ্ধতি শুরু হবে। CoWin বা Aarogya Setu অ্যাপ মারফত ইচ্ছুক ব্যক্তিরা তাদের নাম নথিভুক্ত করতে পারেন। এর জন্য প্রথমেই দুটি আপ এর মধ্যে যেকোনো একটি অ্যাপ গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করে ইন্সটল করতে হবে। এছাড়া cowin.gov.in ওয়েবসাইট মারফত নাম নথিভুক্ত করা যেতে পারে।

নাম নথিভুক্ত করার সঙ্গে সঙ্গেই প্রথম ডোজ নেওয়ার পর দ্বিতীয় ডোজ কবে নেওয়া যাবে তা মোবাইলে এসএমএস মারফত জানিয়ে দেওয়া হবে। আজ থেকে শুরু হয়ে যাচ্ছে নাম নথিভুক্ত করার প্রক্রিয়া। টিকা নেওয়ার জন্য রেজিস্ট্রেশন করতে গেলে সচিত্র প্রমাণপত্র অথবা আধার কার্ড দিতে হবে। বায়োমেট্রিক, ওটিপি কিংবা ডেমোগ্রাফিক পদ্ধতি মারফত আধার কার্ডের তথ্য যাচাই করে নেওয়া হবে।

নাম নথিভুক্ত হলেই টিকা নেওয়ার দিন, সময়, স্থান জানিয়ে দেওয়া হবে। স্মার্টফোনে আরোগ্য সেতু অ্যাপ থাকলে একবার আপডেট করে নিয়ে নাম নথিভুক্ত করতে পারেন। সে ক্ষেত্রে অ্যাপ খুলে ভ্যাক্সিনেশন ট্যাব ওপেন করতে হবে। তারপর নিজের মোবাইল নম্বর মারফত ওটিপি ভেরিফিকেশন করে নিতে হবে। এবার টিকা করনের জন্য প্রয়োজনীয় তথ্য দিতে হবে।

এরপর অ্যাপ্লিকেশনটি মারফত নিকটবর্তী টিকাকরণের কেন্দ্র এবং টিকা নেওয়ার দিন বাছাই করে নিতে পারেন আপনি। যদি অ্যাপ্লিকেশন মারফত টিকা করনের জন্য রেজিস্ট্রেশন করতে অসুবিধা থাকে তাহলে সেক্ষেত্রে ১৫০৭ নম্বরে ফোন করেও নিজের নাম নথিভুক্ত করা যাবে।