মারাদোনাকে শ্রদ্ধা জানাতে অস্বীকার, নীরবতা পালনের সময় মুখ ঘুরে রইলেন এক মহিলা ফুটবলার

6
মারাদোনাকে শ্রদ্ধা জানাতে অস্বীকার, নীরবতা পালনের সময় মুখ ঘুরে রইলেন এক মহিলা ফুটবলার

ফুটবল “সম্রাট” যদি পেলে হন, তাহলে ফুটবল জগতের “রাজপুত্র” হলেন দিয়েগো মারাদনা। এক সপ্তাহও অতিক্রান্ত হয়নি ফুটবল জগতের রাজপুত্র দিয়েগো মারাদোনা পরলোক গমন করেছেন। তার আচমকা প্রয়াণে শোকস্তব্ধ ক্রীড়াজগৎ। সারা দুনিয়া জুড়ে তার অনুরাগীরা ছড়িয়ে ছিটিয়ে রয়েছেন। এখন তার স্মৃতির উদ্দেশ্যে শ্রদ্ধা জানিয়েই তার প্রতি শেষ শ্রদ্ধা প্রদর্শন করছেন সকলে।

কিন্তু সারা জীবন ধরে মারাদোনা যেমন প্রভূত পরিমাণে খ্যাতি, ভালোবাসা, সম্মান অর্জন করেছেন, তেমন তার সমালোচকদের সংখ্যাও কিন্তু কিছু কম নয়। বিশেষত মহিলাদের প্রতি তার আচরণ বরাবরই তাকে বিতর্কের মুখে রেখেছে। এমতাবস্থায় অনেকেই তাকে শেষ শ্রদ্ধা টুকু পর্যন্ত জানাতে রাজি নন। স্পেনের এক মহিলা ফুটবলারও রয়েছেন সেই দলে। খেলা শুরু হওয়ার পূর্বে সকলে যখন নীরবতা পালন করে ফুটবল সাম্রাজ্যের রাজপুত্রকে শ্রদ্ধা জানাচ্ছেন, তখন ওই মহিলা ফুটবলার ঘুরে বসে তার প্রতি অশ্রদ্ধা জ্ঞাপন করলেন।

পাওলো ডাপিনা নামক স্পেনের ওই অখ্যাত মহিলা ফুটবলার নাকি মারাদোনাকে শ্রদ্ধা জ্ঞাপনের পাত্র বলে মনেই করেন না। তার মতে, মারাদোনা তার জীবদ্দশায় বহু মানুষকে হেনস্থা করেছেন। বিশেষত মহিলারা তার হেনস্থার শিকার হয়েছেন বেশি। অতএব মৃত্যুর পরেও তার সম্মান পাওয়া উচিত নয় বলেই মনে করেন ওই মহিলা ফুটবলার। তাই তার দলের অন্যান্য খেলোয়াড়রা যখন মাঠে দাঁড়িয়ে এক মিনিটের নীরবতা পালন করছিলেন, তখন পাওলো উল্টো দিকে ঘুরে বসে মারাদোনার প্রতি তার অশ্রদ্ধা জ্ঞাপন করলেন।

পাওলোকে মারাদোনার প্রতি প্রকাশ্যে এমন ভাবে অশ্রদ্ধা জ্ঞাপন করতে দেখে স্বভাবতই ক্ষুন্ন নেট দুনিয়া। বিশেষত মারাদোনার অনুরাগীরা পাওলোর প্রতি বিরূপ মন্তব্য করছেন। শুধু তাই নয়, পাওলোকে রীতিমতো খুনের হুমকিও পেতে হচ্ছে।