লিখিত পরীক্ষা ছাড়াই ভারতীয় ডাক বিভাগে গ্রামীণ ডাক সেবকের পদে কর্মী নিয়োগ! দেখে নিন বিস্তারিত

26
লিখিত পরীক্ষা ছাড়াই ভারতীয় ডাক বিভাগে গ্রামীণ ডাক সেবকের পদে কর্মী নিয়োগ! দেখে নিন বিস্তারিত

চাকরি প্রার্থীদের জন্য সুখবর। বিহার ও মহারাষ্ট্রে গ্রামীণ ডাক সেবকের পদে কর্মী নিয়োগ করতে চলেছে ভারতীয় ডাক বিভাগ। বিহারে ১,৯৪০টি এবং মহারাষ্ট্রে ২,৪২৮ টি শূন্যপদে অর্থাৎ মোট ৪,৩৬৮ টি শূন্যপদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ভারতীয় ডাক বিভাগ। আগামী ২৬শে মের মধ্যেই ইচ্ছুক প্রার্থীরা আবেদন করতে পারেন। চাকরি পাওয়ার ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা দশম শ্রেণী উত্তীর্ণ হলেই হবে।

লিখিত পরীক্ষা নেওয়া হবে না বলেই জানানো হয়েছে। মেধার ভিত্তিতে প্রার্থী বাছাই করা হবে। প্রার্থীর কোনও উচ্চতর যোগ্যতা থাকলেও এক্ষেত্রে অবশ্য তা গ্রহণযোগ্য হবে না। গ্রামীণ ডাক সেবকের নিয়োগের মাধ্যমে ব্র্যাঞ্চ পোস্টমাস্টার, সহকারী ব্র্যাঞ্চ পোস্টমাস্টার, ডাক সেবকের পদে প্রার্থী নিয়োগ করা হবে বলে জানানো হয়েছে।

আবেদনকারীকে অবশ্যই কোনো স্বীকৃত প্রতিষ্ঠান থেকে দশম শ্রেণী পাস হতে হবে। গণিত, স্থানীয় ভাষা এবং ইংরেজিতে পাস নম্বর থাকা বাধ্যতামূলক। এছাড়াও কোন স্বীকৃত কম্পিউটার শিক্ষাকেন্দ্র থেকে ৬০ দিনের নূন্যতম কম্পিউটার প্রশিক্ষণের সার্টিফিকেট থাকা আবশ্যক।

সর্বনিম্ন ১৮ বছর বয়স থেকে শুরু করে সর্বোচ্চ ৪০ বছর বয়সীরা উক্ত পদের জন্য আবেদন করতে পারবেন। ২৭শে এপ্রিল ২০২১-এর ভিত্তিতে প্রার্থীর বয়স গণনা করা হবে। সংরক্ষিত শ্রেণীভুক্তদের জন্য অবশ্য বয়সে ছাড় রয়েছে। উক্ত পদগুলির জন্য বেতন সর্বনিম্ন ১০,০০০ টাকা থেকে শুরু করে সর্বোচ্চ ১৪,৫০০ টাকা নির্ধারণ করা হয়েছে।