পোস্ট অফিসে কমিশন ভিত্তিক কর্মী নিয়োগ! দেখে নিন বিস্তারিত

16
পোস্ট অফিসে কমিশন ভিত্তিক কর্মী নিয়োগ! দেখে নিন বিস্তারিত

মহামারীর কারণে গত দুই বছরে ভারতের আর্থিক অবস্থার অবনতি ঘটেছে বিশাল আকারে। আর্থিক মন্দার কারণে কাজ হারিয়েছে বহু মানুষ। পাশাপাশি যোগ্যপ্রার্থী চাকরি পাননি কাজের অভাবে। তবে বর্তমান পরিস্থিতিতে দাঁড়িয়ে আরো একবার নতুন করে কাজের সন্ধান নিয়ে এসেছে ভারতীয় ডাক বিভাগ। যে কোন ভারতীয় ডাক বিভাগের কাজের মাধ্যমে উপার্জন করতে পারবেন। এই নতুন কাজের সুযোগ নিয়ে এলো ইন্ডিয়ান পোস্ট পেমেন্ট ব্যাঙ্ক। ডাক বিভাগের তরফে ইতিমধ্যেই কাজের সুযোগ দেওয়ার পরিকল্পনা ব্লু প্রিন্ট তৈরি হয়ে গেছে।

ভারতীয় ডাক বিভাগের তরফ থেকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, আইপিপিবি পরিষেবা সমস্ত মানুষের কাছে পৌঁছে দেওয়া হবে। তাই ডাক বিভাগের তরফ থেকে কর্মী নিয়োগের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিজনেস করেসপন্ডেন্ট পদে কর্মী নিয়োগ করা হবে। অবসরপ্রাপ্ত কর্মী থেকে শুরু করে যে কোন পেশার মানুষ আবেদন জানাতে পারেন এই পদের জন্য। নির্বাচিত প্রার্থীদের প্রতিমাসে পরিষেবার ওপর ভিত্তি করে কমিশন দেওয়া হবে। বহু মানুষ এই সুযোগ কাজে লাগিয়ে অর্থ উপার্জন করতে পারবেন সহজেই।

ভারতীয় ডাক বিভাগের অন্তর্গত পোস্ট অফিস গুলি বেশিরভাগ অবস্থিত গ্রামীণ এলাকায় তাই ওই সমস্ত এলাকার মানুষের আর্থিক লেনদেনের ভরসা বলতে একমাত্র রয়েছে গ্রামীণ পোস্ট অফিস। কিন্তু গ্রামীণ এলাকার জনসংখ্যা বেশি হওয়ায় অনেকেই সঠিকভাবে আর্থিক পরিষেবা পান না, এই দুর্ভোগের কথা মাথায় রেখেই সরকারি ব্যাংক আইপিপিবি এই পদে কর্মী নিয়োগের কথা ভেবেছে।

তবে এক্ষেত্রে নির্বাচিত কর্মীদের নির্দিষ্ট কোন মাসিক বেতন দেওয়া হবে না, সম্পূর্ণ কমিশন ভিত্তিক কাজ করা হবে। আইপিপিবি আধিকারিকরা আশা করছেন, এই উদ্যোগ সাধারন বেকারদের স্বনির্ভরতার ক্ষেত্রে অন্য মাত্রা যোগ দেবে। এখনো এই পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়নি, যদিও দ্রুত প্রকাশিত হবে বলে জানা গেছে।