রেকর্ড হারে পতন হল টাকার দামে!

11
রেকর্ড হারে পতন হল টাকার দামে!

গত সপ্তাহে ফেডেরাল রিজার্ভ তাদের বেঞ্চমার্ক ফান্ডের দর ৫০ বেসিস পয়েন্ট বাড়ানোর পর ডলারের দাম ক্রমশ বাড়তে শুরু করেছে। জুন মাসে এই বেসিস পয়েন্টের ৭৫ পয়েন্ট বৃদ্ধি হতে পারে বলে মনে করা হচ্ছে। বাজারে মন্দা যেন আর আর কাটতেই চাইছে না। রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া রেপো রেটের হার বাড়াতেই ধস নেমেছিল শেয়ার বাজারে। এবার রেকর্ড পতন হল টাকার দামে।

সোমবার সকালে ডলার প্রতি টাকার দাম সর্বনিম্ন হারে পৌঁছয়। বর্তমানে ডলার প্রতি ভারতীয় মুদ্রার দাম নেমে দাঁড়িয়েছে ৭৭ টাকা ৪০ পয়সায়। বাজার বিশেষজ্ঞদের মতে, একদিকে চিনে কড়া লকডাউন, অন্যদিকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের জেরে শেয়ার বাজারে এক অদ্ভুত পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

বিনিয়োগকারীরা নতুন করে বিনিয়োগ করতে ভয় পাচ্ছেন। শুক্রবার বাজার বন্ধ হওয়ার আগে ডলার প্রতি ভারতীয় মুদ্রার দাম ৭৭ টাকা ৫ পয়সায় নেমে দাঁড়িয়েছিল। এদিন সকালে বাজার খুলতেই তা ৭৭ টাকা ৪২ পয়সায় নেমে দাঁড়িয়েছে।

বাজার বিশেষজ্ঞদের মতে, মন্দার বাজারে সুরক্ষিত থাকতেই বিনিয়োগকারীরা নতুন করে বিনিয়োগ করছেন না। ফেব্রুয়ারি মাসের শেষভাগ থেকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর থেকেই ঝুঁকি নিতে নারাজ বিনিয়োগকারীরা। যুদ্ধ জারি থাকায়, বিনিয়োগকারীদের মনেও ভয় থেকে যাচ্ছে। এর জেরেই গোটা বিশ্ব বাজারে আর্থিক মন্দা দেখা দিয়েছে।