সম্প্রতি মাধ্যমিকের ফর্ম ফিলাপ সংক্রান্ত বিশেষ বিজ্ঞপ্তি প্রকাশ করল পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ

18
সম্প্রতি মাধ্যমিকের ফর্ম ফিলাপ সংক্রান্ত বিশেষ বিজ্ঞপ্তি প্রকাশ করল পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ

করোনার আবহে শিক্ষাব্যবস্থা প্রভূত ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। বিশেষত চূড়ান্ত বর্ষের ছাত্র ছাত্রীরা চলতি বছরে বেশ হয়রানির শিকার হচ্ছেন। মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীরা এখন তাদের আসন্ন পরীক্ষা নিয়ে বেশ উদ্বিগ্ন। তবে মধ্যশিক্ষা পর্ষদের তরফ থেকে অবশ্য ছাত্র-ছাত্রীদের হয়রানি দূর করার উদ্দেশ্যে নতুন নির্দেশিকা প্রকাশ করা হয়েছে। সম্প্রতি মধ্যশিক্ষা পর্ষদের তরফ থেকে মাধ্যমিকের ফর্ম ফিলাপ এক বিশেষ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

মঙ্গলবার পর্ষদের তরফ থেকে প্রকাশিত ওই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আগামী ১৬ ও ১৭ই ডিসেম্বর রাজ্যের সকল স্কুল মধ্যশিক্ষা পর্ষদের ক্যাম্প অফিস থেকে মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য ফর্ম জোগাড় করতে পারবে। নবম শ্রেণীর পড়ুয়াদের জন্যেও আবেদনপত্র জোগাড় করা যেতে পারে। পর্ষদের তরফ থেকে জানানো হয়েছে, জানুয়ারি মাসের তৃতীয় সপ্তাহের মধ্যেই আবেদন সংক্রান্ত সমস্ত প্রক্রিয়া শেষ করে ফেলতে হবে।

মাধ্যমিক পরীক্ষার্থীদের কত দিনের মধ্যে এই আবেদন পত্র পূরণ করে পর্ষদে পাঠাতে হবে, সে সম্পর্কে এখনও স্পষ্ট করে কিছু জানানো হয়নি। তবে জানানো হয়েছে, মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য যখন আবেদন পত্র দেওয়া হবে, তখনই বলে দেওয়া হবে কত দিনের মধ্যে ফর্ম পূরণ করে তা পাঠাতে হবে। মাধ্যমিক পরীক্ষার দিনক্ষণ সম্পর্কেও এখনও কিছু জানানো হয়নি। সূত্রের খবর, করোনার কারণে আগামী বছরের জুন মাসের দিকে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা নেওয়ার ব্যবস্থা করা যেতে পারে।

উল্লেখ্য, শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় অবশ্য আগেই জানিয়ে দিয়েছেন, চলতি শিক্ষাবর্ষে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিকের সিলেবাসে ৩০ থেকে ৩৫ শতাংশ কাটছাঁট করা হবে। পর্ষদের তরফ থেকে ইতি মধ্যেই কোন কোন বিষয়ে কি কাটছাঁট করা হয়েছে, তা বিজ্ঞপ্তি প্রকাশের মাধ্যমে জানিয়ে দেওয়া হয়েছে। এবার মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষার ফর্ম পূরণ প্রক্রিয়া শুরু করতে চাইছে শিক্ষা পর্ষদ।