সম্প্রতি বাড়িয়ে দেওয়া হল তাজমহল দর্শন টিকিটের দাম

4
সম্প্রতি বাড়িয়ে দেওয়া হল তাজমহল দর্শন টিকিটের দাম

পৃথিবীর সপ্তম আশ্চর্য বস্তুর মধ্যে অন্যতম হলো আগ্রার তাজমহল। তাজের সৌন্দর্যের টানে দেশ-বিদেশ থেকে বহু পর্যটক ভারতে আসেন। তবে এবার থেকে তাজমহল দর্শন করতে গেলে অতিরিক্ত টাকা খরচ করতে হবে দর্শনার্থীদের। সম্প্রতি আগ্রা প্রশাসনের তরফ থেকে প্রকাশিত একটি বিজ্ঞপ্তিতে এমনটাই জানিয়ে দেওয়া হয়েছে। তাজমহলে প্রবেশের টিকিট মূল্য আগের তুলনায় অনেক খানিই বাড়িয়ে দেওয়া হয়েছে।

এই খবরে স্বভাবতই মনোক্ষুন্ন তাজ প্রেমীরা। এতদিন তাজমহল দেখার জন্য টিকিট মূল্য হিসেবে কেবল ৫০ টাকা দিতে হতো দেশীয় পর্যটকদের। বিদেশি পর্যটকদের ক্ষেত্রে অবশ্য ১১০০ টাকা ধার্য করা হয়েছিল। তবে এবার থেকে এই টিকিট মূল্য ব্যাপক হারে বাড়তে চলেছে। তাদের সৌন্দর্য উপভোগ করতে হলে দেশীয় পর্যটকদের ৫০ টাকার বদলে ৮০ টাকা করে গুনতে হবে।

একইভাবে বিদেশি পর্যটকদের ক্ষেত্রে টিকিট মূল্য ধার্য হয়েছে ১২০০ টাকা। তা বাদেও তাজমহলের মূল ফটকে প্রবেশের ক্ষেত্রে আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার তরফ থেকে অতিরিক্ত ২০০ টাকা ধার্য করা হয়েছে। প্রসঙ্গত, তাজমহলের মূল ফটকে প্রবেশের ক্ষেত্রে আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার তরফ থেকেও এতদিন ২০০ টাকা নেওয়া হতো। তার উপর আরও ২০০ টাকা বাড়ানো হয়েছে।

অর্থাৎ সবমিলিয়ে তাজের সৌন্দর্য শোভা উপভোগ করতে হলে দেশীয় পর্যটকদের এবার থেকে ৪৮০ টাকা করে গুনতে হবে। ঠিক একইভাবে বিদেশি পর্যটকদের ক্ষেত্রে মোট ১৬০০ টাকা ধার্য করা হয়েছে। এমন পরিস্থিতিতে বেশ বিপাকে পড়েছেন পর্যটকরা।