সম্প্রতি অনলাইন গেমিং, বেটিং, জুয়া খেলায় নিষেধাজ্ঞা জারি করল অন্ধ্রপ্রদেশ সরকার

9
সম্প্রতি অনলাইন গেমিং, বেটিং, জুয়া খেলায় নিষেধাজ্ঞা জারি করল অন্ধ্রপ্রদেশ সরকার

অন্ধ্রপ্রদেশে অনলাইন বেটিং, অনলাইন গেমিং এবং জুয়া খেলা সম্বন্ধিত সকল অ্যাপ বাতিল করা হলো। বৃহস্পতিবার, অন্ধ্রপ্রদেশ সরকারের তরফ থেকে প্রকাশিত একটি নির্দেশিকায় জানানো হলো, সে রাজ্যে নির্ধারিত দিন থেকে অনলাইন গেমিং, বেটিং, জুয়া খেলায় নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। পাশাপাশি, এসংক্রান্ত ১৩২টি ওয়েবসাইট ও অ্যাপের ব্যবহার অন্ধ্রপ্রদেশে বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

অন্ধ্রপ্রদেশের সরকারি সূত্র থেকে খবর, ওই ১৩২টি ওয়েবসাইট ও অ্যাপের ব্যবহার বন্ধ করার জন্য একটি তালিকা প্রস্তুত করে তা কেন্দ্রের কাছে পাঠানো হয়েছে। পাশাপাশি, অ্যাপ এর ব্যবহার বন্ধ করার জন্য কেন্দ্রের তরফ থেকে সহযোগিতা চেয়ে বিশেষ আবেদনও করা হয়েছে। আবেদনপত্রে ওই অ্যাপ গুলির ব্যবহার বন্ধ করার জন্য সার্ভিস প্রোভাইডারকে কেন্দ্রের তরফ থেকে নির্দেশ পাঠানোর আবেদন জানানো হয়েছে।

Paytm ফার্স্ট গেম, মোবাইল প্রিমিয়ার লিগ (Mobile Premier League) ও Adda 52 এর মত অ্যাপ্লিকেশনগুলি রয়েছে এই তালিকাতে। অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী ওয়াই এস জগনমোহন রেড্ডি কেন্দ্রীয় আইটি এবং টেলিকম মন্ত্রী রবিশঙ্কর প্রসাদকে এই মর্মে উদ্বেগ প্রকাশ করে একটি চিঠি পাঠিয়েছেন। সেই চিঠিতে, দেশের যুব সম্প্রদায়ের উপর এই ধরনের অনলাইন গেম এবং জুয়া খেলা সংক্রান্ত অ্যাপের প্রভাব সম্পর্কে আশঙ্কা প্রকাশ করেছেন তিনি।

তিনি লিখেছেন, দেশের অল্প বয়সী ছেলেমেয়েরা স্মার্টফোন এবং কম্পিউটার ব্যবহারের মাধ্যমে এই ধরনের গেম এবং জুয়া খেলার প্রতি আসক্ত হয়ে পড়ছে। যা তাদের ভয়ানক ক্ষতি করছে। সম্প্রতি, অন্ধ্রপ্রদেশের এপি গেমিং আইন ১৯৭৪ সংশোধন করা হয়েছে। নতুন অন্ধ্রপ্রদেশ সংশোধন অধ্যাদেশ ২০২০ আইনে অনলাইন গেমিং, অনলাইন জুয়া এবং অনলাইন বেটিংকে আইনত দণ্ডনীয় অপরাধ হিসেবে চিহ্নিত করা হয়েছে।