সম্প্রতি উদ্ধার হল প্রায় দু’হাজার বছরেরও বেশি প্রাচীন সুরাপাত্র

38
সম্প্রতি উদ্ধার হল প্রায় দু’হাজার বছরেরও বেশি প্রাচীন সুরাপাত্র

সম্প্রতি জানা গেছে সমুদ্রের অন্তত ৩০০ ফুট নীচে অগণিত প্রাচীন সুরাপাত্র সাজানো আছে। অনুমান করা যাচ্ছে যে, এক একটির বয়স দু’হাজার বছরেরও বেশি। এই খোঁজ ঘিরে প্রত্নতত্ত্ববিদদের মধ্যে চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে ।

ইটালির অন্তর্গত ভূমধ্যসাগরের সিসিলি দ্বীপের কাছেই সমুদ্রের গভীরে এই সুরাপাত্রগুলির সন্ধান পেয়েছেন প্রত্নতত্ত্ববিদেরা।

প্রত্নতত্ত্ববিদদের কাছে ভূমধ্যসাগর দুর্মূল্য ঐতিহাসিক দ্রব্যের খনি। প্রায়ই ভূমধ্যসাগর থেকে নানান ঐতিহাসিক জিনিস উদ্ধার করে আনেন তাঁরা। বহু বছর আগে সমুদ্রকে কেন্দ্র করে বাণিজ্যের কীভাবে উন্নয়ন ঘটেছিল, সেই ইতিহাস জানতে পারার সুযোগ করে দেয় ভূমধ্যসাগর।

সিসিলির কাছে সম্প্রতি যে সুরাপাত্রগুলির খোঁজ মিলেছে প্রত্নতত্ত্ববিদদের মতে সেগুলিও তৎকালীন সামুদ্রিক বাণিজ্যের সঙ্গেই সম্পর্কযুক্ত। তবে এগুলি যে শুধু বাণিজ্যের কাজে ব্যবহার করা হত তা নিয়ে এখনও পুরোপুরি নিশ্চিত হতে পারছেন না বিজ্ঞানীরা। প্রত্নতত্ত্ববিদেরা জানাচ্ছেন, একটি জাহাজের মধ্যে এই পাত্রগুলি রয়েছে। তবে সেগুলি সবই ফাঁকা।

পাত্রগুলি আকারে বেশ বড় এবং সহজে বহন করার জন্য প্রত্যেকটিরই দু’দিকে দু’টি করে হাতল আছে। দু’হাজারের বেশি বছর ধরে সমুদ্রের নোনা জলে থাকা সত্ত্বেও সেগুলি প্রায় অক্ষত অবস্থাতেই রয়েছে। সে সময় এগুলি অলিভ তেল রাখার জন্যও ব্যবহৃত হত- এমনই দাবি প্রত্নতত্ত্ববিদদের।

যদিও এটা এখনও জানতে পারা যায়নি যে জাহাজে করে এই পাত্রগুলি কোথায় নিয়ে যাওয়া হচ্ছিল এবং কী ভাবে জাহাজটি ডুবে গিয়েছিল। প্রাচীন জাহাজ উদ্ধারের ঘটনা এই অঞ্চলে আগেও ঘটেছে। এর আগে ২০১২ সালে ইটালির লিগুরিয়ার কাছে সমুদ্র থেকে একটি জাহাজের ভাঙা অংশ উদ্ধার হয়েছিল। পরে গবেষণায় জানা গিয়েছিল অন্তত দু’হাজার বছর আগে ওই জাহাজটি ডুবে গিয়েছিল।

প্রত্নতত্ত্ববিদেদের কাছে ভূমধ্যসাগর দুর্মূল্য ঐতিহাসিক দ্রব্যের খনি। মাধে মধ্যেই ভূমধ্যসাগরের বুক চিরে এমন নানা ঐতিহাসিক জিনিস উদ্ধার করে আনেন তাঁরা।