সম্প্রতি সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতেই দেশি রোবট তৈরি করে তাক লাগিয়ে দিলেন ভারতীয় বিজ্ঞান শিক্ষক

7
সম্প্রতি সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতেই দেশি রোবট তৈরি করে তাক লাগিয়ে দিলেন ভারতীয় বিজ্ঞান শিক্ষক

আধুনিক বিজ্ঞান গবেষণা ক্ষেত্রে রোবটিক্স বেশ গুরুত্বপূর্ণ একটি বিষয়। বিভিন্ন ক্ষেত্রে, বিভিন্ন ভাবে ব্যবহার করা যেতে পারে এই রোবট। মানুষের বদলে মানুষেরই তৈরি রোবট যেকোনো কাজ মানুষের তুলনায় অত্যন্ত দক্ষতার সঙ্গে সম্পন্ন করতে পারে।তাই রোবট নিয়ে গবেষণা চালিয়ে যাচ্ছেন বিশ্বের বিভিন্ন প্রান্তের মানুষ। পিছিয়ে নেই ভারতও। ভারতীয় বিজ্ঞান শিক্ষক দীনেশ প্যাটেল সম্প্রতি সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতেই দেশি রোবট তৈরি করে ফেলেছেন।

আইআইটি বোম্বের কেন্দ্রীয় বিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞানের শিক্ষক দীনেশ তৈরি করেছেন এই দেশি রোবটটিকে, যার নাম রাখা হয়েছে শালু। দেশীয় ৯টি ভাষা ছাড়াও ৩৮টি বিদেশি ভাষায় কথা বলতে পারে শালু। সে যে কোনো মানুষকে চিনতে পারে। এছাড়াও যে কোনো জিনিস মনে রাখতে পারে, জেনারেল নলেজ ও অংকের প্রশ্নের সমাধান করতে পারে।

শালুর অন্যান্য গুণাবলীর মধ্যে রয়েছে তার সংবাদপত্র পড়তে পারা, আবৃত্তি করা, আবেগ প্রকাশ করা, শুভেচ্ছা জানানোর দক্ষতা। প্রসঙ্গত, দীনেশ প্যাটেল তার এই রোবটটিকে তৈরি করেছেন বর্জ্য পদার্থ থেকে সংগৃহীত প্লাস্টিক, পিচবোর্ডের কার্ড এবং অ্যালুমিনিয়ামের মত জিনিস দিয়ে। প্রায় তিন বছর সময় এবং ৫০ হাজার টাকা ব্যয় করে শালুকে তৈরি করেছেন দীনেশ।

দীনেশ জানিয়েছেন, তার তৈরি এই রোবটকে যেকোনো স্কুলের শিক্ষিকা হিসেবে নিয়োগ করা যেতে পারে। কিংবা কোনো প্রতিষ্ঠানের রিসেপশনিস্ট হিসেবেও স্বচ্ছন্দে কাজ করতে পারবে শালু। আইআইটি বম্বের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক সুপ্রতিক চক্রবর্তী দীনেশের এই সাফল্যে অত্যন্ত খুশি এবং আশাবাদী। তার বক্তব্য, এমন রোবট বিভিন্ন ক্ষেত্রে ব্যবহার করা যেতে পারে। পাশাপাশি আগামী দিনের বিজ্ঞানীদের জন্য অনুপ্রেরণা হয়ে থাকবে ভারতে তৈরি রোবট শালু।