সম্প্রতি আট পা যুক্ত একটি ছাগল ছানার জন্ম হল চব্বিশ পরগনা জেলার বনগাঁ এলাকায়

19

চব্বিশ পরগনা জেলার বনগাঁ এলাকা জন্ম হয়েছে এক অদ্ভুত দর্শন ছাগলের। সেই ছাগলের আটটি পা রয়েছে। বনগাঁর কালমেঘা অঞ্চলের বাসিন্দা সরস্বতী মন্ডলের গোয়ালঘরে সম্প্রতি একটি ছাগল সন্তানের জন্ম দিয়েছে। তবে সেই ছাগলের আবার আটটি পা রয়েছে। এই আটটি হাত-পা যুক্ত ছাগল দেখতে দূর-দূরান্তের গ্রাম থেকে অনেকেই ওই গ্রামের বাসিন্দার গোয়াল ঘরে ভিড় জমিয়েছেন।

ওই ছাগলটি দুটি ছানার জন্ম দেয়। তার মধ্যে একটি ছানা সম্পূর্ণভাবে সুস্থ। তবে আটটি পা-ওয়ালা ছাগলছানাটি কিন্তু বেশিক্ষণ বাঁচেনি। তবে স্বরস্বতীর গোয়াল ঘরে এই অদ্ভুত দর্শন ছাগলছানা জন্মের খবর পেয়ে দূরদূরান্ত থেকে মানুষ ছুটে আসেন। সরস্বতী দেবী জানাচ্ছেন, ইতিপূর্বে তিনি আর কখনো এমন ঘটনা দেখেননি। তার জীবনে তিনি এই প্রথম আটটি পা যুক্ত ছাগলছানা দেখলেন।

যদিও এই ঘটনাকে অলৌকিক ঘটনা বলে মনে করছেন গ্রামবাসীদের মধ্যে থেকে অনেকেই। তবে এই ঘটনা বিরল হলেও অলৌকিক নয়। ভ্রুণ অবস্থায় মাতৃগর্ভে বিশেষ কিছু জটিলতার দরুণ দুটি ভ্রূণ একত্রিত হয়ে এমনটা হতেই পারে। মানুষের মধ্যেও এমন ভুরি ভুরি নিদর্শন রয়েছে। পশুদের ক্ষেত্রেও ঘটনাটি বিরল নয়। যদিও সে ক্ষেত্রে সদ্যোজাত ছানাটি সাধারণত বেশিদিন বাঁচে না।

West Bengal: बकरी ने 8 पैर वाले मेमने को दिया जन्म, देखने के लिए उमड़ी भीड़  -