সম্প্রতি কুকুর ও একটি ডলফিনের বন্ধুত্ত্বের ভিডিও ভাইরাল হল, যা দেখে আপ্লুত নেটাগরিকরা

6
সম্প্রতি কুকুর ও একটি ডলফিনের বন্ধুত্ত্বের ভিডিও ভাইরাল হল, যা দেখে আপ্লুত নেটাগরিকরা

বন্ধুত্ব যেমন কখনোই অর্থ-যশ-প্রতিপত্তির উপর নির্ভরশীল নয়, তেমনই জাত, ধর্ম এমনকি প্রজাতির উপরেও নির্ভর করে থাকে না। অর্থাৎ, বন্ধুত্ব হলো সেই সুতো যা দুটি ভিন্ন প্রজাতির প্রাণীকেও একে অপরের সঙ্গে বেঁধে রাখে। তার প্রমাণ এর আগে আমরা বহুবার পেয়েছি। মানুষের সঙ্গে পশুর বন্ধুত্বও কিন্তু এরকমই এক নিঃস্বার্থ এবং নিঃশর্ত সম্পর্ক। কিন্তু দুই পশুর মধ্যে নিখাদ বন্ধুত্বের ঘটনাও কিন্তু এ জগতে বিরল নয়।

যেমনটা রয়েছে দুই বন্ধু জ্যাজ এবং জোজোর মধ্যে। জ্যাজ এবং জোজো হলো যথাক্রমে একটি স্পেনীয়াল কুকুর এবং একটি ডলফিন। তারা দুজনেই দুটি ভিন্ন প্রজাতির জীব। এমনকি তাদের বাসস্থানও আলাদা। তবে দুজনেই দুজনের সঙ্গে খেলতে খুব পছন্দ করে। জ্যাজ এবং জোজোর বন্ধুত্ব দেখে আপ্লুত নেটাগরিকরা। সম্প্রতি, জলের মধ্যে সাঁতার কাটতে কাটতে দুজনের খেলার ভিডিও সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা হয়েছে।

জ্যাজ এবং জোজো বিগত সাত বছর ধরে একে অপরের বন্ধু। জ্যাজের মালিক মার্ক ডি ফ্রেইন জানালেন, ২০১৩ সালে একটি বোটের উপর বসে জ্যাজ যখন জলের উপর ভ্রমণ করছিল তখন জলের মধ্যে জোজোকে সাঁতার কাটতে দেখেই সে খেলার জন্য জলে ঝাঁপিয়ে পড়ে। তারপর থেকেই তারা একে অপরের খুব ভালো বন্ধু। জলের মধ্যে দীর্ঘক্ষন একে অপরের সঙ্গে খেলা করে তারা। জ্যাজ এবং জোজোর সম্পর্ক কতখানি গভীর তার নিদর্শন রইলো এই ভিডিওটিতে।