সম্প্রতি এক বিশেষ পুলিশ ফোর্স গঠন করল যোগী সরকার, নাম রাখা হয়েছে এসএসএফ

6
সম্প্রতি এক বিশেষ পুলিশ ফোর্স গঠন করল যোগী সরকার, নাম রাখা হয়েছে এসএসএফ

সম্প্রতি উত্তরপ্রদেশে এক বিশেষ পুলিশ ফোর্স গঠন করল যোগী আদিত্যনাথের সরকার। সরকারের অনুমতি অনুযায়ী, এবার থেকে প্রয়োজন বুঝলে বিনা ওয়ারেন্টেই সন্দেহভাজন ব্যক্তির তল্লাশি চালাতে পারবে এই বিশেষ বাহিনী। এমনকি প্রয়োজনে সেই ব্যক্তিকে বিনা গ্রেপ্তারি পরোয়ানায় গ্রেফতারও করতে পারবে পুলিশ। উত্তরপ্রদেশ সরকার নির্ধারিত এই বিশেষ পুলিশ বাহিনীর নাম রাখা হয়েছে এসএসএফ।

উত্তরপ্রদেশ সরকারের তরফ থেকে প্রকাশিত এক বিবৃতিতে জানানো হয়েছে, এবার থেকে এসএসএফ সমগ্র রাজ্যের প্রতিটি গুরুত্বপূর্ণ সরকারি ভবন, অফিস এবং শিল্প স্থাপনা রক্ষার দায়িত্বে থাকবে। তবে যে কোনো বেসরকারি প্রতিষ্ঠানও তাদের প্রয়োজনে এসএসএফের পরিষেবা নিতে পারে। সে ক্ষেত্রে পরিষেবা পেতে বেসরকারি প্রতিষ্ঠানগুলিকে পর্যাপ্ত অর্থ দিতে হবে।

বর্তমানে এসএসএফ এর সদর দপ্তর রয়েছে উত্তরপ্রদেশের রাজধানী শহর লখনৌয়ে। রাজ্য সরকার আরও জানিয়েছেন, চলতি বছরের ২৬শে জুন তারিখে উত্তরপ্রদেশে এসএসএফ বাহিনী গড়ে তোলার সিদ্ধান্তে অনুমোদন প্রদান করা হয়েছিল। আপাতত রাজ্যে এসএসএফের পাঁচটি ব্যাটেলিয়ান গড়ে তোলার পরিকল্পনা করা হয়েছে। একজন এডিজি স্তরের কর্মকর্তাকে এসএসএফ বাহিনীর প্রধান নিযুক্ত করা হয়েছে।

রাজ্য সরকারের প্রদত্ত অনুমতি অনুসারে, এসএসএফ বাহিনীর সদস্যরা তদন্ত চালাতে গিয়ে যদি মনে করেন গ্রেপ্তারি পরোয়ানা জোগাড় করার মাঝেই সন্দেহভাজন ব্যক্তি প্রমাণ লোপাট করার চেষ্টা চালাতে পারে, তাহলে পরোয়ানা ছাড়াই অবিলম্বে তাকে গ্রেফতার করা যাবে। তবে, এক্ষেত্রে প্রথমে সম্পূর্ণ নিশ্চিত হতে হবে যে সন্দেহভাজন ব্যক্তিই অপরাধী। তাহলেই সন্দেহভাজন ব্যক্তিকে গ্রেফতার করার পাশাপাশি তার বাড়িতেও তল্লাশি চালাতে পারবে পুলিশ।