সম্প্রতি হলুদবর্ণে রঞ্জিত এক বিরল প্রজাতির কচ্ছপ উদ্ধার হলো বর্ধমানের একটি পুকুর থেকে

5
সম্প্রতি হলুদবর্ণে রঞ্জিত এক বিরল প্রজাতির কচ্ছপ উদ্ধার হলো বর্ধমানের একটি পুকুর থেকে

ভারতে আবারও উদ্ধার হলো হলুদ রঙের বিরল প্রজাতির একটি কচ্ছপ। ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিস অফিসার দেবাশীষ শর্মা সম্প্রতি এই দ্বিতীয় হলুদ রঙের কচ্ছপটির ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছেন। তিনি জানিয়েছেন, গত মঙ্গলবার বিরল প্রজাতির এই কচ্ছপটিকে বর্ধমানের একটি পুকুর থেকে উদ্ধার করা হয়েছে। উল্লেখ্য, এই প্রজাতিরই অপর একটি কচ্ছপকে গত জুলাই মাসে উড়িষ্যা থেকে উদ্ধার করা হয়েছিল।

উড়িষ্যার বালাসোরেই প্রথম এই ধরনের হলুদ রঙের কচ্ছপ উদ্ধার করেন সেখানকার গ্রামবাসীরা। এরপর তারা কচ্ছপটিকে বনদপ্তরের হাতে তুলে দেন। দ্বিতীয় কচ্ছপটি উদ্ধারের পর বনদপ্তরের কর্মী দেবাশীষ শর্মা জানিয়েছেন, এই কচ্ছপটিকে বর্ধমানের একটি পুকুর থেকে উদ্ধার করা হয়েছে। এই প্রজাতির কচ্ছপ অতি বিরল। বিরল ফ্লাপসেল প্রজাতির কচ্ছপ এটি।

তিনি আরো জানিয়েছেন, জিনগত মিউটেশনের কারণে, অথবা জন্মের সময় কোনো রোগের কারণে এই প্রজাতির কচ্ছপ এর রং হলুদ বর্ণের হয়ে গেছে। এদের ক্ষেত্রে এদের শরীরে টাইরোসিন রঞ্জক থাকে না। বনবিভাগের তত্ত্বাবধায়ক ভানুমিত্র আচার্য জানিয়েছেন, এই নিয়ে ভারতে এই ধরনের দুটি বিরল প্রজাতির কচ্ছপ উদ্ধার করা হলো। কচ্ছপের খোল এবং এর শরীর সম্পূর্ণ ভাবে হলুদবর্ণে রঞ্জিত।