সম্প্রতি একটি নতুন মেসেজিং অ্যাপ SAI বানাল ভারতীয় সেনা, হোয়াটস আপের মতোই কাজ করে এটি

9
সম্প্রতি একটি নতুন মেসেজিং অ্যাপ SAI বানাল ভারতীয় সেনা, হোয়াটস আপের মতোই কাজ করে এটি

আত্মনির্ভর ভারত, এটাই এখন লক্ষ্য দেশবাসীর, আর এই পথে উদ্বুদ্ধ হয়েই এগিয়ে যাচ্ছে সবাই। এবার হোয়াটস আপের মতোই একটি মেসেজিং আপ বানিয়ে ফেলল ভারতীয় সেনা। যার নাম রাখা হয়েছে সংক্ষেপে SAI, Secure Application for Internet। কেবলমাত্র ভারতীয় সেনাদের ব্যবহারের ক্ষেত্রেই এই মেসেজিং আপ তৈরী করা হয়েছে, আর এর পেছনে কাজ করেছে ভারতীয় সেনারাই। এখন সবার মনে প্রশ্ন জাগতেই পারে, যখন হোয়াটস আপের মতো আপলিকেশন রয়েছে তাও কেনো এই নতুন মেসেজিং আপের দরকার পরল সেনাদের। আসলে এটি একেবারেই সিকিউর। অনেক বার এমন হয়েছে হোয়াটস আপের মাধ্যমে অনেক তথ্য চুরি হয়েছে, অনেক সেনাদের কথার জালে ফাসিয়ে তাদের থেকে তথ্য নিয়েছে অসাধু লোকজন। কিন্তু এবার সেটা হবার নয়। তাই এই নতুন মেসেজিং আপ এস এ আই।

এই আপ নিয়ে আরও জানা গেছে ভারতীয় সেনা সূত্রে। তারা জানিয়েছে এই আপ তৈরী করেছে সিগন্যাল ইউনিটের কমান্ড্যার অফিসার কর্ণেল সাই শংকর। এই আপের উদ্বোধন ইতিমধ্যে হয়ে গেছে প্রতিরক্ষামন্ত্রকের তরফ থেকে। এটি একটি এন্ড টু এন্ড সিকিউর মেসেজিং আপ, যেটা কিনা এন্ড্রয়েড ফোনে সহজেই ব্যবহার করা যাবে সেখানে ভিডিও কল থেকে টেক্সট মেসেজ সব কিছুই করা যাবে।

তবে এই নতুন আপটি কেবলমাত্র ভারতীয় সেনাদের জন্যই। যাতে কোনোভাবেই ভারতের সেনাদের তথ্য বাইরে পাচার না হয়, মোট কথা নিরাপত্তার কথা মাথায় রেখেই এই আপ তৈরী করা হয়েছে, যা কিনা ভারতীয় সেনাদের আত্মনির্ভর অভিযানের অংশ। এই আপের সুবিধা হোয়াটস আপ, টেলিগ্রাম, সংবাদ, জি আই এম এসের মতোই, এতে এন্ড টু এন্ড এনক্রিপশন প্রোটোকলের ব্যবস্থা করা হয়েছে।