সম্প্রতি ইতালির এক দল ছেলেমেয়ে বাংলা গান “আমরা সবাই রাজা” গানটি গেয়ে তাক লাগিয়ে দিলেন

9
সম্প্রতি ইতালির এক দল ছেলেমেয়ে বাংলা গান

ভারতবর্ষের মানুষটা যতই বাংলা গানকে কিংবা বাংলা ভাষাকে হেয় করুক না কেন, বিশ্বের দরবারে বাংলা ভাষাকে সব থেকে মিষ্টি ভাষা বলে স্বীকৃতি দেয়া হয়েছে। বাঙালির বাংলা ভাষার অনীহা কিন্তু একদিনে আসেনি, যেভাবে ভারতবর্ষের যুবসমাজের ইংরেজি ভাষা না জানার কারণে বেকারত্ব শিকার হচ্ছে, ঠিক সেই কারণেই যুবসমাজের মন থেকে আস্তে আস্তে মুছে যাচ্ছে বাংলা ভাষার প্রতি ভালোবাসা।

তবে বিদেশের মাটিতে বাংলা ভাষা নিয়ে বেশ ভালই চর্চা করা হয়। রবীন্দ্রনাথ, সুভাষচন্দ্র বসু, স্বামী বিবেকানন্দ, ক্ষুদিরাম বসুর মতো না আমি দামি মানুষদের প্রতি বিশেষভাবে আগ্রহ দেখান তারা। বিদেশের মাটিতে সবথেকে বেশি আগ্রহ রবীন্দ্রনাথ ঠাকুরকে নিয়ে। রবীন্দ্রনাথ ঠাকুরের গান, কবিতা, নাচ আজও তাদের মন টানে।

সম্প্রতি একটি ভিডিওর সোশ্যাল-মিডিয়ায়-ভাইরাল হয়েছে যা দেখলে প্রত্যেকটি বাঙ্গালী বাংলা ভাষাকে নিয়ে এবং অবশ্যই রবীন্দ্রনাথ ঠাকুরকে নিয়ে গর্ব করতে বাধ্য। আমরা সবাই রাজা, গানটি আমাদের সকলের পরিচিত। সম্প্রতি ইতালির এক দল ছেলেমেয়ে অসম্ভব সুন্দর ভাবে এই গানটি উপস্থাপনা করেছেন। মিষ্টি বাচ্চাদের গলায় এই গানটি শুনলে যে কারো মন জুড়িয়ে যাবে।

আজও কারো যদি মন খারাপ হয়, তাহলে অরিজিৎ সিং এর আগেও মানুষ বেছে নেবে রবীন্দ্রনাথ ঠাকুরকে। আজও রবীন্দ্রনাথ ঠাকুরের হাত ধরেই আমরা পড়াশোনার প্রথম পদক্ষেপ গ্রহণ করি। আগে ছেলে মেয়েদের প্রথম কবিতা যেটা শেখানো হয় সেটাও রবীন্দ্রনাথের লেখা আমাদের ছোট নদী চলে এঁকে বেঁকে, বৈশাখ মাসে তার হাঁটু জল থাকে। রবীন্দ্রনাথ ঠাকুর কে শুধু ভারতবর্ষে নয়, ইতালির মতো বহু দেশের সমানভাবে সম্মান করা হয়, এটা সত্যি একজন বাঙালি হিসেবে প্রত্যেকের গর্বের বিষয়।