সম্প্রতি মারা গেল স্বর্ণপদক প্রাপ্ত ইঁদুর

4
সম্প্রতি মারা গেল স্বর্ণপদক প্রাপ্ত ইঁদুর

দক্ষিণ-পূর্ব এশিয়ার কম্বোডিয়া দেশের মানুষকে বহুবার ল্যান্ডমাইন বিস্ফোরণের হাত থেকে রক্ষা করেছিল একটি ইঁদুর। আট বছর বয়সে মারা গেল সেই ইঁদুর মাগাওয়া। পাঁচ বছরের কেয়ারে 100 টিরও বেশি ল্যান্ডমাইন খুঁজেছে এই ইঁদুরটি। আন্তর্জাতিক দাতব্য সংস্থা এপিওপিও এর তার থেকে মোতায়েন করা সবথেকে সফল হিরো ইদুর ছিল এই ইঁদুরটি।

ল্যান্ড মাইন এবং যক্ষ্মা শনাক্ত করতে তাকে ব্যবহার করা হয়েছিল। একটি বিবৃতি জানিয়ে সংস্থার তরফ থেকে জানানো হয়েছে, এই দুটি সম্পূর্ণ সুস্থ ছিল এবং গত সপ্তাহে বেশিরভাগ সময় স্বাভাবিক উৎসাহ নিয়ে খেলেছে। তবে সপ্তাহের শেষ ভাগে সে একটু বেশি ঘুমাতে শুরু করে। খাওয়া-দাওয়ার প্রতি তার আগ্রহ কমে যায়।

কম্বোডিয়া দেশের সবচেয়ে বেশি সংখ্যক মানুষের অঙ্গহানি ঘটে বিস্ফোরণের কারণে। এই দেশের প্রায় 40 হাজারের বেশি মানুষ বিস্ফোরণের কারণে অঙ্গ হারিয়েছেন। তার পরিপ্রেক্ষিতে মাগাওয়ার অবদান মানুষকে নিরাপদ বাস করার সুযোগ করে দিয়েছে।

এই আফ্রিকান জায়েন্ট পাউচড ইঁদুর তার জীবন রক্ষাকারী সাহসিকতা এবং কর্তব্যের প্রতি নিষ্ঠার জন্য ব্রিটেনের পিপলস ডিসপেনসারি ফর সিক অ্যানিমেলসের তরফ থেকে একটি স্বর্ণপদক পেয়েছিল। 2021 সালে সে অবসর নিয়েছে।