সম্প্রতি একটি বিশালাকার কিং কোবরা দেখা গেল হিমাচল প্রদেশে

13
সম্প্রতি একটি বিশালাকার কিং কোবরা দেখা গেল হিমাচল প্রদেশে

সাম্প্রতিক হিমাচল প্রদেশের এমন একটি ভিডিও সোশ্যাল-মিডিয়ায়-ভাইরাল হলো যা দেখে আঁতকে উঠেছেন নেটিজেনরা। গত সপ্তাহে হিমাচল প্রদেশের পাহাড়ি এলাকায় দেখতে পাওয়া গেছে বিশাল আকার কিং কোবরা। হিমাচল প্রদেশের শিরিমুর জেলায় পান্থসাহেবের গীরীনগর এলাকায় দেখতে পাওয়া গেছে এটি। বনদপ্তর এর তরফ থেকে জানানো হয়েছে যে, এই প্রথমবার বিশ্বের সবথেকে বিষধর সাপ দেখতে পাওয়া গেল উত্তরপ্রদেশে।

যেভাবে দ্রুতগতিতে প্রকাণ্ড এই সাপটি অনায়াসে এগিয়ে যাচ্ছিল তা দেখে সকলেই কিছুটা হলেও ভয় পেয়ে গেছে। দেড় মিনিটের এই ভিডিওতে দেখা যাচ্ছে, সাপটি পাহাড় থেকে ক্রমশ ঝোপের মধ্যে অদৃশ্য হয়ে যাচ্ছে। এতটাই তার দৈর্ঘ্য যে তাকে ফ্রেমে ধরা যাচ্ছে না। কিং কোবরা জাতীয় প্রাণীর দৈর্ঘ্য হয় সাধারণত ১০ থেকে ১৩ মিটার।

সোশ্যাল মিডিয়াতে এই সাপের ভিডিও রীতিমতো সাড়া ফেলে দিয়েছে। সাপের দৈর্ঘ্য যে কোন সাধারণ সাপ কে হার মানিয়ে দেবে। স্থানীয় এক বাসিন্দা সাপটিকে দেখামাত্র ভিডিও করে রাখেন। তারপর বল আধিকারিকদের জানান এই ভিডিওটি সম্পর্কে। কয়েকজন সরকারি আধিকারিক গোটা এলাকা ঘুরে এই বন্য প্রাণীর অস্তিত্ব সম্পর্কে নিশ্চিত হোন।

হিমাচল প্রদেশের বন্যপ্রাণী সংরক্ষনের মুখ্য আধিকারিক অর্চনা শর্মা সংবাদমাধ্যমকে জানিয়েছেন যে, আমরা অতীতে সমস্ত নথি পরীক্ষা করে দেখলাম যে, এর আগে হিমাচল প্রদেশের এইরকম কোন সাপের অস্তিত্ব খুঁজে পাওয়া যায়নি। এই প্রথম উত্তরাখণ্ডের পাহাড়ি এলাকায় দেখতে পাওয়া গেল কিং কোবরা কে। নিঃসন্দেহে এটি খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়।