সম্প্রতি বিরল প্রজাতির ৩ টি ডলফিনের দেখা মিলল বিপাশা নদীতে

7
সম্প্রতি বিরল প্রজাতির ৩ টি ডলফিনের দেখা মিলল বিপাশা নদীতে

এবার বিরল প্রজাতির সিন্ধুনদীর ৩ টি ডলফিনের দেখা মিলল বিপাশা নদীতে, বন্য প্রানী সংরক্ষণ বিদদের হঠাৎ করেই চোখে পরে যায়। আর তারপর থেকেই তারা অবাক হয়ে যায়, কারন এই সব ডলফিন অতো সহজে চোখে পরে না, ঐ ৩ টি ডলফিনে একটা ছিল অপ্রাপ্তবয়স্ক, এতে স্পষ্ট বোঝা যায় তারা শুধু বেঁচে নেই তারা প্রজননও করছে।

এই ৩ টি ডলফিনের একদম দেখা মেলে গাডকা গ্রামের তীরে, সেখানে থাকা ২৫ কিমির মধ্যে হারিকে হেড কোয়াটার্স, তার ঠিক আপস্ট্রিমে তাদের দেখা মেলে। এই ডলফিনের সমীক্ষা তারা আগেও চালায় কিন্তু তখন তাদের চোখে না পরলেও এইবার হঠাতই পরে যায়।

আগের বার জুন মাসে তারা সার্ভে চালায়, এবার ঠিক ডিসেম্বর মাসে আবার তারা সার্ভে চালাবে, এখন তাদ্রে বিশ্বাস আরও বেড়ে গেল, কারন তাদের দেখতে পেয়ে। তারা আগামী সার্ভে করে খোজ নেবে এই বিপাশা নদীতে কতগুলো ডলফিন আছে।

প্রথম দিকের সার্ভেতে ৪ টি ডলফিনের খোজ পাওয়া গিয়েছিল কিন্তু এবার তারা অনেকটাই আশা বাদী, যে এবার আগের থেকে বেশী সংখ্যায় ডলফিন পাওয়া যাবে। গতবার যখন সার্ভে করা হয়েছিল তখন তার দায়িত্বে ছিল গীতাঞ্জলি কানওয়ার, তার নেতৃত্বে এই ১৮৫ কিমি বিপাশা নদী জুড়ে সার্ভে চালানো হয় যা শুরু করা হয় হোশিয়ারপুর থেকে আর যা শেষ হয় হারিকে।