নতুন করে ২০০০ টাকার নোট ছাপানো বন্ধ করে দিলো আর বি আই

12
নতুন করে ২০০০ টাকার নোট ছাপানো বন্ধ করে দিলো আর বি আই

সিদ্ধান্ত আগেই নেওয়া হয়ে গিয়েছিল। এবার সেই সিদ্ধান্ত কার্যকর করার সময় এসে গিয়েছে। রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার তরফ থেকে আজ একটি বিশেষ বিজ্ঞপ্তি প্রকাশ করে জানিয়ে দেওয়া হল যে এবার থেকে আর আর বি আই ২০০০ টাকার নোট ছাপাবে না। গত বুধবার এই মর্মে একটি বার্ষিক রিপোর্ট পেশ করেছিল আর বি আই। ওই রিপোর্টেই আর বি আই এর এমন চূড়ান্ত সিদ্ধান্তের কথা জানানো হয়েছে।

২০২০-২১ অর্থবছরে আর বি আই আর দুই হাজার টাকার নোট ছাপানোর সিদ্ধান্ত গ্রহণ করে। বাজার থেকে ধীরে ধীরে ২০০০ টাকার নোটের যোগান কমিয়ে আনতে চায় আর বি আই। গত বুধবার আর বি আই এর তরফ থেকে এই মর্মে একটি বার্ষিক রিপোর্ট পেশ করেছে আর বি আই। সেখানেই জানিয়ে দেওয়া হয়েছে চলতি অর্থবছরে আর দুই হাজার টাকার নোট ছাপাবে না রাষ্ট্রায়ত্ত সংস্থাটি।

আর বি আইয়ের তরফ থেকে যে বার্ষিক রিপোর্ট পেশ করা হয়েছে সেখানে জানানো হয়েছে যে, গত বছরের তুলনায় এই বছর ব্যাংকের কাছে কাগজের নোটের জোগান ০.৩ শতাংশ কমেছে। চলতি অর্থবছরে ২,২৩,৩০১ লাখ টাকা কমেছে। গত ৩১ মার্চ বাজারে যত কাগজের নোট ছিল তাতে ২০০০ টাকা এবং ৫০০ টাকার নোটের ভাগ ৮৫.৭% বেড়ে যায়।

এই মুহূর্তে আর বি আই এর কাছে ৫০০ টাকার নোট রয়েছে ৩১.১ শতাংশ। প্রধানত নিরাপত্তার কারণেই ২০২০-২১ অর্থবর্ষে ২০০০ টাকার একটি নোটও আর নতুন করে না ছাপানোর সিদ্ধান্ত গ্রহণ করেছে আর বি আই।