জুলাই থেকে ডেবিট-ক্রেডিট কার্ড নিয়ে নতুন নিয়ম চালু করছে RBI

3
জুলাই থেকে ডেবিট-ক্রেডিট কার্ড নিয়ে নতুন নিয়ম চালু করছে RBI

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) গ্রাহকদের নিরাপত্তা রক্ষার লক্ষ্যে গত বছর ডেবিট কার্ড এবং ক্রেডিট কার্ড টোকেনাইজেশন নির্দেশিকা জারি করেছিল। রিজার্ভ ব্যাংক সেই নির্দেশিকায় বলেছিল, লেনদেনে জড়িত সংস্থা তাদের সার্ভারে গ্রাহকদের কার্ডের ডেটা সংরক্ষণ করতে পারবেন না।

অনলাইন কেনাকাটার জন্য প্রযোজ্য কার্ড-অন-ফাইল টোকেনাইজেশন বাধ্যতামূলক করেছে কেন্দ্রীয় ব্যাঙ্ক । দেশব্যাপী কার্ড টোকেনাইজেশন গ্রহণের সময়সীমা 1 জানুয়ারি থেকে 1 জুলাই 2022 পর্যন্ত ছয় মাস বাড়ানো হয়েছিল। নতুন নিয়মে অনলাইন ব্যবসায়ীরা আপনার কার্ড ডেটা সংরক্ষণ করতে পারবেন না। শুধুমাত্র আপনার ব্যাঙ্ক এবং কার্ডগ্রাহক এটি করতে পারবেন।

এর অধীনে একজন কার্ডধারী টোকেন অনুরোধকারীর দেওয়া অ্যাপে একটি অনুরোধের মাধ্যমে কার্ডটি টোকেনাইজড পেতে পারেন। টোকেন অনুরোধকারী কার্ড নেটওয়ার্কে অনুরোধটি ফরোয়ার্ড করবে যা কার্ড প্রদানকারীর সম্মতিতে, কার্ড, টোকেন অনুরোধকারী এবং ডিভাইস সম্মিলিত ভাবে একটি টোকেন ইস্যু করবে। বিক্রেতা ভবিষ্যতে লেনদেনের জন্য এই টোকেন সংরক্ষণ করবে।

আপনাকে লেনদেন অনুমোদন করার জন্য আগের মতো আপনার CVV এবং OTP লিখতে হবে। তবে, একই প্রক্রিয়া আবার অনুসরণ করতে হবে আপনি যদি অন্য কার্ড ব্যবহার করতে চান।